পৃথিবী রক্ষায় পদক্ষেপ নেয়ার সময় এখনই: শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক

শেখ হাসিনা

পৃথিবীকে রক্ষায় আর দেরি না করে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে এখনই পদক্ষেপ নিতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। না হলে প্রকৃতির বিরুদ্ধে যুদ্ধে আমরা কেবলই হারবো বলে বিশ্বনেতাদের সতর্ক করেছেন বাংলাদেশের সরকারপ্রধান।

বুধবার (৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি ‘মিডনাইট সারভাইভাল ডেডলাইন ফর দ্য ক্লাইমেট’ শীর্ষক জলবায়ু ক্ষতিগ্রস্ত ফোরামের (সিভিএফ) লিডার্স ইভেন্টে দেয়া বক্তৃতায় এসব কথা বলেন।

universel cardiac hospital

সিভিএফ এর বর্তমান চেয়ারম্যান হিসেবে বৈশ্বিক নেতাদের এই ভার্চুয়াল বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অংশ নেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, গ্লোবাল সেন্টার অন অ্যাডাপ্টেশন (জিসিএ) চেয়ার, জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, সিভিএফ দেশগুলোর রাষ্ট্র ও সরকার প্রধানসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা।

পৃথিবীকে রক্ষায় এখনই পদক্ষেপ নেয়ার তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, না হলে প্রকৃতির বিরুদ্ধে যুদ্ধে আমরা কেবলই হারবো। আমাদের সব কর্মকাণ্ড দেখে মনে হচ্ছে আমরা সচেতনভাবে আমাদের বাঁচিয়ে রাখার অতিপ্রয়োজনীয় সিস্টেমগুলোকে ধ্বংস করে দিচ্ছি। সুতরাং পৃথিবীকে রক্ষায় পদক্ষেপ নেয়ার এখনই সময়, আগামীকাল নয়, আজই। জলবায়ু পরিবর্তনের কারণে বর্তমান ক্ষতি কমিয়ে আনতে প্যারিস চুক্তির কঠোর বাস্তবায়নের ওপর জোর দেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, বিভিন্ন দেশের সরকারের শুধু প্যারিস চুক্তির আওতায় জাতীয় অবদানে সন্তুষ্ট থাকা উচিত হবে না। তাদের লক্ষ্য ও অবদান আরও বাড়ানো দরকার। জলবায়ু এবং পৃথিবীর জন্য ‘ক্লাইমেট জাস্টিস’ ধারণাটি অবশ্যই প্রতিষ্ঠিত হতে হবে।

প্রযুক্তিতে প্রবেশ সুবিধার পাশাপাশি অর্থায়নে বড় অর্থনীতির দেশগুলো, ল্টিলেটারাল উন্নয়ন ব্যাংকস (এমডিবি) ও আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে (আইএফআই) আরও জোরালো ভূমিকা রাখার আহ্বান জানান প্রধানমন্ত্রী। লোকসান ও ক্ষতি মোকাবেলায় আরও সাহসী পদক্ষেপ নিতে বলেন শেখ হাসিনা।

দুর্যোগ প্রশমন, অভিযোজন, দুর্যোগ মোকাবেলা ও পুনরুদ্ধারে উন্নয়নশীল দেশগুলোর জন্য প্রতি বছর কমপক্ষে ১০০ বিলিয়ন ডলার সরবরাহ নিশ্চিত করতে বলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে