ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড, মন্ত্রিসভায় প্রস্তাব উঠছে কাল

নিজস্ব প্রতিবেদক

আদালত
ফাইল ছবি

দেশে হঠাৎ করে নারী নির্যাতন ও ধর্ষণের পরিমাণ অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ায় নানা মহলের দাবির পরিপ্রেক্ষিতে এই অপরাধের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান করে প্রস্তাব উঠছে মন্ত্রিসভায়। আগামীকাল সোমবার মন্ত্রিসভার বৈঠকে এই আইনে সংশোধনী আনা হবে।

আইনমন্ত্রী আনিসুল হক আগেই এই তথ্য জানিয়েছিলেন। আজ রোববার তিনি গণমাধ্যমকে তথ্যটি আবার নিশ্চিত করেন।

universel cardiac hospital

জানা গেছে, আগামীকাল মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০’ এর সংশোধিত খসড়া প্রস্তাব উত্থাপন করবে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। এই সভায় ভার্চুয়ালি সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্প্রতি আইনমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার পর আইন সংশোধন করে ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড করার উদ্যোগ নেয়া হয়েছে।

নারী ও শিশু নির্যাতন দমন আইন অনুযায়ী, ধর্ষণের সর্বোচ্চ শাস্তির বিধান রয়েছে যাবজ্জীবন কারাদণ্ড। আইনের ৯(১) ধারায় পরিবর্তন আনা হচ্ছে। এই ধারায় ধর্ষণের শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড থেকে বাড়িয়ে মৃত্যুদণ্ড করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া সংশ্লিষ্ট আরও কিছু পরিবর্তনের প্রস্তাব রয়েছে সংশোধিত খসড়ায়।

প্রসঙ্গত, সম্প্রতি নোয়াখালীতে এক নারীকে বিবস্ত্র করে নির্যাতন, সিলেটের এমসি কলেজে দলবেঁধে তরুণীকে ধর্ষণসহ বেশ কয়েকটি ঘটনা দেশজুড়ে তোলপাড় সৃষ্টি করে। ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড করার জোর দাবি উঠে বিভিন্ন মহল থেকে। সেই দাবির পরিপ্রেক্ষিতেই সরকার শাস্তি বাড়িয়ে মৃত্যুদণ্ড করার উদ্যোগ নিয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে