মানবদেহে করোনার টিকা পরীক্ষা: গ্লোব-আইসিডিডিআরবি সমঝোতা

নিজস্ব প্রতিবেদক

গ্লোব বায়োটেক
ফাইল ছবি

বাংলাদেশের গ্লোব বায়োটেক লিমিটেড উদ্ভাবিত করোনার টিকা মানবদেহে পরীক্ষার জন্য প্রতিষ্ঠানটির সঙ্গে আন্তর্জাতিক উদরাময় রোগ গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআরবি) সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। বুধবার এ সমঝোতা স্মারক স্বাক্ষর হয় বলে জানা গেছে।

গ্লোব বায়োটেক লিমিটেডের কোয়ালিটি অ্যান্ড রেগুলেটরি অপারেশন্সের ম্যানেজার ও ইনচার্জ এবং টিকা আবিষ্কার গবেষক দলের সদস্য মোহাম্মদ মহিউদ্দিন বিষয়টি নিশ্চিত করেন।

universel cardiac hospital

মহিউদ্দিন বলেন, আজ দুপুর ২টার দিকে আমরা আইসিডিডিআরবির সঙ্গে সমঝোতা সই করেছি। আমাদের টিকার ক্লিনিক্যাল ট্রায়াল তারা করবে। মানে আমরা তাদের সিআর প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ দিলাম।

তিনি বলেন, আইসিডিডিআরবির প্রধান এসেছিলেন আজ। তারা বললেন, প্রথমে তারা রিভিউ করবেন। তারপর বিএমআরসিতে আবেদন করবেন। ওখানে অনুমোদন পাওয়া সাপেক্ষে ডিজিডিএতে ক্লিনিক্যাল কাজ শুরু করার জন্য আবেদন করবেন। এই দুইটা ট্রায়াল পাওয়ার পরে তারা ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করবেন।

উল্লেখ্য, নিজেদের উদ্ভাবিত টিকা ‘ব্যানকোভিড’ করোনা প্রতিরোধ প্রাণী দেহে সফল হয়েছে বলে দাবি করেছে গ্লোব বায়োটেক লিমিটেড।

প্রতিষ্ঠানটি বলছে, তাদের টিকা প্রাণী দেহে সম্পূর্ণ নিরাপদ ও কার্যকর প্রমাণিত হয়েছে। অ্যানিমেল (প্রাণী) মডেলে নিয়ন্ত্রিত ও পূর্ণাঙ্গ প্রি-ক্লিনিক্যাল ট্রায়াল সম্পন্ন হয়েছে।

গত ৫ অক্টোবর রাজধানীর গুলশান-২ এ অবস্থিত হোটেল লেকশোতে এক সংবাদ সম্মেলনে এমন দাবি করে গ্লোব বায়োটেক।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে