ফের যুদ্ধবিরতিতে সম্মত আর্মেনিয়া-আজারবাইজান

আন্তর্জাতিক ডেস্ক

আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধ
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় নাগার্নো-কারাবাখ অঞ্চল নিয়ে যুদ্ধরত আর্মেনিয়া এবং আজারবাইজান আবারো যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। চার সপ্তাহের চলমান যুদ্ধে এই নিয়ে তিনবার দেশ দুটি শান্তি প্রতিষ্ঠার উদ্যোগ নিল।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, অনেক আলোচনার পর এই যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে উভয় দেশ। স্থানীয় সময় সোমবার থেকেই এটি কার্যকর করা হবে। খবর বিবিসির

universel cardiac hospital

ওয়াশিংটনে মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বিগান, আর্মেনিয়ান পররাষ্ট্রমন্ত্রী জোহরাব এমনাসাকানয়ান ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী জেইহুন বেইরামভের মধ্যে আলোচনা শেষে এই ঘোষণা আসে। স্থানীয় সময় আজ (সোমবার) সকাল আটটা থেকে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা রয়েছে। এ ব্যাপারে তিন দেশ একটি যৌথ বিবৃতি দিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, মানবিক ত্রাণ তৎপরতা চালানোর জন্য নাগার্নো-কারাবাখ অঞ্চলে যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করতে সম্মত হয়েছে বাকু ও ইয়েরেভান। যুদ্ধবিরতিতে সম্মত হওয়ায় অভিনন্দন জানিয়ে টুইট করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ‘অভিনন্দন আর্মেনিয়ান প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান ও আজারবাইজানি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ, যারা মাত্রই যুদ্ধ বিরতিতে সম্মত হলেন। এর ফলে অনেক জীবন রক্ষা পাবে।’

বিতর্কিত ভূখণ্ড নাগার্নো-কারাবাখের নিয়ন্ত্রণ নিয়ে ২৭ সেপ্টেম্বরে থেকে যুদ্ধে লিপ্ত রয়েছে আজারবাইজান ও আর্মেনিয়া। চার সপ্তাহের বেশি সময় ধরে চলা এই যুদ্ধে উভয় পক্ষের ব্যাপক প্রাণহানি ও ক্ষয়ক্ষতির খবর এসেছে।

এর আগে রাশিয়ার মধ্যস্থতায় দুই দফা যুদ্ধবিরতিতে সম্মত হলেও আজারবাইজান এবং আর্মেনিয়া সে যুদ্ধবিরতি পরিপূর্ণভাবে বাস্তবায়ন করতে পারেনি বরং দুপক্ষই যুদ্ধবিরতি লঙ্ঘন করে মারাত্মক যুদ্ধে লিপ্ত হয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে