প্রতিদিন দেশে ফিরছেন আড়াই হাজারেরও বেশি প্রবাসীকর্মী

নিজস্ব প্রতিবেদক

সৌদি আরব থেকে একদিনেই ফিরলেন ২০০ প্রবাসী

বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রবাসীকর্মী ফেরত অব্যাহত রয়েছে। গত ১ এপ্রিল থেকে ২৪ অক্টোবর পর্যন্ত বিভিন্ন দেশ থেকে সোয়া দুই লাখেরও বেশি প্রবাসী দেশে ফিরেছেন।

চলতি অক্টোবর মাসের ২৪ দিনে দেশে ফিরেছেন ৫৯ হাজার ৯২৪ জন প্রবাসী অর্থাৎ প্রতিদিন গড়ে আড়াই হাজারেরও বেশি কর্মী ফিরে আসছেন। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

universel cardiac hospital

সূত্র জানায়, যারা ফিরে এসেছেন তাদের কেউ বিভিন্ন মেয়াদে কারাভোগ, মহামারি করোনা ভাইরাসের কারণে কাজ না থাকা, চুক্তির মেয়াদ শেষ হওয়া, প্রতারিত হওয়া ও ভিসার মেয়াদ শেষ বা আকামা না থাকাসহ বিভিন্ন কারণে ফিরে এসেছেন। কেউ কেউ পরিস্থিতি স্বাভাবিক হলে ফিরে যেতে পারবেন জানালেও সিংহভাগেরই ফিরে যাওয়া নিয়ে আশঙ্কার কথা জানিয়েছেন।

জানা গেছে, চলতি বছরের ১ এপ্রিল থেকে গত ২৪ অক্টোবর পর্যন্ত প্রবাসফেরত কর্মীর সংখ্যা দুই লাখ ২৫ হাজার ৫৮২ জন। তাদের মধ্যে পুরুষ দুই লাখ ১৪৬ জন এবং নারী ২৫ হাজার ৪৩৬ জন। তাদের মধ্যে বৈধ পাসপোর্ট নিয়ে এক লাখ ৯১ হাজার ১৯৪ জন ও আউটপাস নিয়ে ৩৪ হাজার ৩৮৮ জন ফিরে এসেছেন।

প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রবাসফেরত মোট যাত্রীর মধ্যে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত থেকে আসা কর্মীর সংখ্যা এক লাখ ২০ হাজার ৮৮৯ জন। প্রবাসফেরতদের ৫৩ দশমিক ৫৯ শতাংশ কর্মীই এ দুটি দেশ থেকে এসেছেন। প্রতিদিনই এ সংখ্যা বেড়েই চলেছে।

১ এপ্রিল থেকে ২৪ অক্টোবর পর্যন্ত প্রবাসীকর্মীদের হালনাগাদ পরিসংখ্যানে দেখা গেছে, নির্দিষ্ট ২৮টিসহ অন্যান্য দেশের মধ্যে সর্বোচ্চ ৬০ হাজার ৯৬৯ জন সৌদি আরব থেকে ফেরত এসেছেন; যার মধ্যে পুরুষ ৫০ হাজার ৪৬৬ জন ও নারী ১০ হাজার ৫০৩ জন। বিভিন্ন মেয়াদে কারাভোগ করে আউটপাসের মাধ্যমে, অনেকে কাজ হারিয়ে, আবার অনেকে ছুটিতে দেশে এসেছেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে