ভোটগণনা বন্ধ চেয়ে মিশিগানের মামলা খারিজ, দুশ্চিন্তায় ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

ডোনাল্ড ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজের ভোটগণনা বন্ধ চেয়ে ট্রাম্প প্রচার শিবিরের করা মামলা খারিজ করে দিয়েছেন আদালত। এর ফলে দুশ্চিন্তা বেড়েছে ট্রাম্প ও তার প্রচার শিবিরে।

রাজ্যেটির ফার্স্ট ডিস্ট্রিক্ট অ্যাপিলস কোর্টের বিচারক সিনথিয়া স্টিভেন্স বলছেন, মামলাটি করতে অনেক দেরি হয়েছে। কারণ গণনা শেষ হতে মাত্র কয়েক ঘণ্টা বাকি। এছাড়া মামলায় ভুল কর্মকর্তাকে বিবাদী করা হয়েছে বলে লিখিত আদেশে বলেন তিনি।

universel cardiac hospital

ডেমোক্রেটিক পার্টির মনোনীত প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন মিশিগানে জয়ী হয়েছেন বলেই মনে করা হচ্ছে। বিভিন্ন মার্কিন সংবাদমাধ্যমের পূর্বাভাসে তেমনটাই বলা হচ্ছে। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে মিশিগানে জয়ী হয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। রাজ্যটিতে বাইডেনের জয়ী হওয়ার পূর্বাভাস গণমাধ্যমে আসার পর ট্রাম্পের নির্বাচনী শিবির থেকে ভোটগণনা বন্ধ করতে একটি মামলা করা হয়। পরে সেটি খারিজ করে দেন আদালত।

আদালতের বিচারক সিনথিয়া স্টিভেন্স এ সংক্রান্ত লিখিত আদেশ মার্কিন সময় শুক্রবার দেবেন বলেও জানিয়েছেন। স্টিভেন্স বলেছেন, এই মামলা চালিয়ে যাওয়ার কোনো ভিত্তি তিনি খুঁজে পাননি।

এদিকে ট্রাম্প শিবিরের পক্ষ থেকে বলা হয়েছে, মিশিগানে ভোট গণনা বন্ধ করার জন্যই এই মামলা করা হয়েছিল। আর বাইডেনের প্রচার শিবিরের পক্ষ থেকে মামলার সমালোচনা করে বলা হয়েছে, সাধারণ জনগণকে বিভ্রান্ত করতে উদ্দেশ্যপ্রণোদিতভাবে মামলাটি করা হয়েছিল। এর কোনো আইনি ভিত্তিই ছিল না।

মিশিগান ও উইসকনসিনে জেতার পর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী জো বাইডেনের হোয়াইট হাউসে যাওয়ার পথ কিছুটা সহজ হয়ে গেছে। ইলেকটোরাল কলেজ ভোটে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের কাছাকাছি পৌঁছে গেছেন তিনি।

সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী, বাইডেনের ইলেকটোরাল কলেজ ভোট ২৬৪-তে পৌঁছেছে। অন্যদিকে ট্রাম্পের ঝুলিতে পড়েছে ২১৪ ভোট। জয়ের জন্য একজনের প্রয়োজন ২৭০ ইলেকটোরাল ভোট। সে হিসাবে জয়ের অনেকটা দ্বারপ্রাপ্তে আছেন জো বাইডেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে