ওবামার বইয়ের বিশ্বরেকর্ড, একদিনেই ৮ লাখ ৯০ হাজার কপি বিক্রি

বিশেষ প্রতিবেদক

ওবামার লেখা বইয়ের বিশ্বরেকর্ড
ছবি : ইন্টারনেট

হোয়াইট হাউসে থাকার সময়ের স্মৃতি নিয়ে বইট লিখেছেন সাবেক ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট বারাক ওবামা। নাম দিয়েছেন ‘আ প্রমিজড ল্যান্ড’।  মার্কিন ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচন হয়ে যাওয়ার মাত্র দুই সপ্তাহ পর ১৭ নভেম্বর বইটি প্রকাশ পায়।

প্রকাশক পেঙ্গুইন র‌্যানডম হাউসি বইটির প্রথম সংস্করণ ৩৪ লাখ কপি ছাপিয়েছে।  এর মধ্যে প্রথম দিনই বিক্রি হয়ে গেছে প্রায় ৯ লাখ কপি। বহু পাঠক আগেই বইটির অর্ডার দিয়ে রেখেছিলেন। প্রকাশনা প্রতিষ্ঠানটি বলছে, এ পর্যন্ত যতগুলো বই বাজারে এসেছে, প্রথম দিনে বিক্রির দিক থেকে সব রেকর্ড ভেঙে দিয়েছে ‘আ প্রমিজড ল্যান্ড’।

universel cardiac hospital

ইউএসএ টুডের প্রতিবেদনে বলা হয়েছে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের লেখা ‘মাই লাইফ’ প্রকাশের দিন ৪ লাখ কপি বিক্রি হয়। আর আরেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের ‘ডিসিশন পয়েন্ট’ প্রকাশের দিন ২ লাখ ২০ হাজার কপি বিক্রি হয়।  এই দুটি বই এ পর্যন্ত যথাক্রমে ৩৫ লাখ ৪০ লাখ কপি বিক্রি হয়েছে। ওবামার লেখা এই বইটি আরও বেশি বিক্রি হবে বলে আশা করছে প্রকাশনী সংস্থা।  পেঙ্গুইন বলছে, তারা ‘আ প্রমিজ ল্যান্ড’ বিক্রির পরিসংখ্যান দেখে অবাক।

যুক্তরাষ্ট্রের ৪৪তম প্রেসিডেন্ট বারাক ওবামা এর আগে তিনটি বই লেখেন। এগুলো হলো ‘ড্রিমস ফ্রম মাই ফাদার’, ‘দ্য অডাসিটি অব হোপ’ ও শিশুদের জন্য লেখা বই ‘অব দ্য আই সিং’। যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামাও স্মৃতিকথা প্রকাশ করেন, যা পাঁচ মাসের মধ্যে ১ কোটির বেশি কপি বিক্রি হয়।

ডেমোক্র্যাট নেতা বারাক ওবামা ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত দুই মেয়াদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন। ওবামা ছিলেন ব্যাপক জনপ্রিয়।  হোয়াইট হাউসে থাকতে তিনি যা বলতে পারেননি এই বইয়ে তা প্রকাশ করেছেন।             

সদ্য প্রকাশিত বই প্রসঙ্গে ওবামা টুইট করেন, ‘একটি বই লিখে শেষ করার মতো অনুভূতির সঙ্গে আর কোনো কিছুর তুলনা হয় না। আমি এটি করতে পেরে গর্বিত।’

প্রকাশনী সংস্থা পেঙ্গুইন র‌্যানডম হাউস বলছে, ৭৬৮ পাতার ওই স্মৃতিকথা ২৫টি ভাষায় প্রকাশ করা হবে।

বইটিতে ওবামা বিশ্বব্যাপী অর্থনৈতিক সংকট, স্বাস্থ্যসেবা সংস্কার আইন, ২০১১ সালে পাকিস্তানে যুক্তরাষ্ট্রের অভিযানে আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনের নিহত হওয়ার ঘটনা উল্লেখ করেছেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে