প্রথম উপন্যাসেই বুকার জিতলেন ডগলাস স্টুয়ার্ট

সাহিত্য ডেস্ক

স্কটিশ-আমেরিকান লেখক ডগলাস স্টুয়ার্ট
ছবি : ইন্টারনেট

চলতি বছর ‘শুগি বেইন’ উপন্যাসের জন্য বুকার পুরস্কার জিতেছেন স্কটিশ-আমেরিকান লেখক ডগলাস স্টুয়ার্ট। এটা তার প্রথম উপন্যাস। উপন্যাসটি মূলত কিশোর শুগিকে উপজীব্য করে লিখেছেন স্টুয়ার্ট। বইটি তিনি নিজের মাকে উৎসর্গ করেছেন।

এছাড়া উপন্যাসে আশির দশকে গ্লাসগো শহরের শ্রমিক শ্রেণির কঠোর জীবন আলেখ্য তুলে ধরা হয়েছে। যদিও উপন্যাসের কেন্দ্রে রয়েছে সংগ্রামী এক পরিবারের বেঁচে থাকার লড়াই এবং জীবনযুদ্ধে ক্ষতবিক্ষত বাবা-মায়ের প্রতি সন্তানদের অকুণ্ঠ ভালোবাসার মর্মস্পর্শী উপাখ্যান।

universel cardiac hospital

এবারের পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা এবং প্রাক্তন বুকারজয়ী কাজুও ইশিগুরো, মার্গারেট অ্যাটউড ও বার্নাডিন এভারিস্তো। বিচারক প্যানেলের প্রধান ছিলেন সাহিত্য সমালোচক মার্গারেট বাসবি। প্যানেলের অন্য সদস্যরা হলেন- সাহিত্যিক লি চাইল্ড, সমীর রহিম, লেখক লেম সিসে এবং অনুবাদক এমিলি উইলসন।

‘শুগি বেইন’ ছাড়াও এবার বুকার পুরস্কারের জন্য মনোনীত বইগুলোর মধ্যে ছিল অবনী দোশির ‘বার্নট সুগার’। বইটি ভারতে ‘গার্ল ইন হোয়াইট কটন’ নামে প্রকাশিত হয়েছে। এছাড়া ডায়ান কুকের ‘দ্য নিউ উইল্ডারলনেস’, সিৎসি ডাংগারেম্বার ‘দ্য মোর্নেবল বডি’, মাজা মেনজিসতের ‘দ্য শ্যাডো কিং’ এবং ব্র্যান্ডন টেলরের ‘রিয়েল লাইফ’।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে মার্গারেট বাসবি বলেন, আমরা মোট ১৬২টি বই পড়েছি। তার মধ্যে বেশকিছু বইয়ে গুরুত্বপূর্ণ, আশ্চর্যরকম সাদৃশ্যযুক্ত ও স্পষ্ট বার্তা রয়েছে। সেরা উপন্যাস সব সময় সমাজে মূল্যবান কথোপকথনের জন্য আমাদের সমাজকে প্রস্তুত করে। জলবায়ু পরিবর্তন, বিস্মৃত গোষ্ঠী, বার্ধক্য, জাতপাত বা প্রয়োজনে বিপ্লব নিয়েই শুধুমাত্র সমাজের বিড়ম্বনা ও অসাম্যের কথা বলে না। তার সঙ্গে পরিস্থিতি ছাড়াও মনের সুন্দর অন্দরমহল, কল্পনাশক্তি ও প্রাণশক্তির বিকাশ ঘটায়।

তিনি বলেন, মোট ছয়টি বই চূড়ান্ত পর্বের জন্য বাছাই করা হয়েছিল, যাদের চরিত্র ও সংলাপের বৈচিত্র্য আমাদের মনে দাঁগ কেটেছে। বিশ্বের পাঠকদের সামনে গঠনমূলক মনুষ্যত্ব গড়ার এই সব কাহিনী তুলে ধরতে ও বিশ্লেষণ করতে আমরা সাহায্য করেছি।

১৯৬৯ সাল থেকেপ্রতিবছর সাহিত্যে ‘ম্যান বুকার’ পুরস্কার দেয় যুক্তরাজ্য। গত বছর যৌথভাবে ‘দ্য টেস্টামেন্টস’ উপন্যাসের জন্য বুকার পুরস্কার পেয়েছিলেন মার্গারেট অ্যাটউড এবং ‘গার্ল, উওম্যান, আদার’ বইটির জন্য বার্নাডিন এভারিস্তো।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে