‘প্রযুক্তিময় বিশ্বে টিকে থাকতে হলে বিজ্ঞানের জ্ঞানের বিকল্প নেই’

মোহাম্মদ সজিবুল হুদা

ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলায় ৪২তম বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে ‘পরিবেশ সুরক্ষায় বিজ্ঞান ও প্রযুক্তি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলায় ৪২তম বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়েছে।

আজ রোববার সদর উপজেলা পরিষদ চত্বরে উপজেলা প্রশাসন ‘পরিবেশ সুরক্ষায় বিজ্ঞান ও প্রযুক্তি’ স্লোগানে মেলার আয়োজন করে। মেলায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ২২টি স্টলে তাদের উদ্ভাবনী চিন্তার প্রদর্শনী নিয়ে হাজির হয়।

universel cardiac hospital

মেলার উদ্বোধন করেন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং ‘মত ও পথ’ সম্পাদক যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি।

প্রধান অতিথির বক্তব্যে মোকতাদির চৌধুরী বলেন, বর্তমান প্রযুক্তিময় বিশ্বে টিকে থাকতে হলে বিজ্ঞানের জ্ঞানের বিকল্প নেই। কারণ সমগ্র বিশ্ব আজ বিজ্ঞানময় হয়ে উঠেছে। তাই সরকারও বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নে নিরলসভাবে কাজ করছে।

তিনি বলেন, বিজ্ঞানের অবদানের জন্যই আজ এক জায়গা থেকে লক্ষ-কোটি দূরত্বে মুহূর্তের মধ্যে যোগাযোগ করা সম্ভব। এ সময় তিনি শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক হওয়ার পরামর্শ দিয়ে আরও বলেন, ১৯৭১সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা দেশ স্বাধীন করেছি। তাই তোমরা এই স্বাধীন দেশ পেয়েছো। জাতির জনক ও দেশকে ভালোবাসতে হবে। শ্রদ্ধা ও সম্মান দেখাতে হবে।

জেলা আওয়ামী লীগের সভাপতি মোকতাদির চৌধুরী বলেন, গত ২৭ নভেম্বর রাতে ব্রাহ্মণবাড়িয়া শহরে আন্দোলনের নামে যারা জাতির পিতার ছবি ভাংচুর করেছে, তারা বাংলাদেশকে অস্বীকার করেছে। যারা বাংলাদেশকে স্বীকার করে তারা কোন ভাবেই জাতির পিতার ছবি ভাংচুর করতে পারেনা। যারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ভাংচুর করেছে তারা নিজেদেরকে বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে দাঁড় করাতে চাচ্ছেন। এই মুষ্টিমেয় সন্ত্রাসীদের সাথে ইসলাম ধর্মের কোনো মিল নেই।

মেলায় জেলা শহরের অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় করোনার সম্মুখযোদ্ধাদের জন্য ‘করোনা নিরাপত্তা কীট’ এবং অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় বিজ্ঞান ক্লাব করোনা থেকে সবার নিরাপত্তার জন্য ‘করোনা সুরক্ষা ঘরের’ প্রদর্শনী দেখান।

অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় বিজ্ঞান ক্লাবের পক্ষে নবম শ্রেণির শিক্ষার্থী মাহিদুল ইসলাম ও নূর উল্লাহ আল তায়েফ বলেন, তারা করোনা সুরক্ষা ঘর নির্মাণ করতে চান। এতে ঘরের দরজায় সেন্সর থাকবে। যা আগত ব্যক্তির উপস্থিত নিশ্চিত করবে এবং ঘরের দরজা স্বয়ংক্রিয়ভাবে খুলে যাবে। ভেতরে ঢুকার সঙ্গে সঙ্গে দরজা স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। হাতের স্পর্শ লাগবে না। একইভাবে ঘরের ভেতরে বেসিনের সামনে হাত রাখার সঙ্গে সঙ্গে সেন্সরের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে হাত স্যানিচাইজড হয়ে যাবে। আর ঘরের ভেতরে কণ্ঠস্বরের মাধ্যমে বাতি ও পাখা চালু করা যাবে। স্বল্প খরচে এটি প্রয়োগ করা সম্ভব।

বিজ্ঞান মেলার আলোচনাসভায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পঙ্কজ বড়ুয়ার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলার চেয়ারম্যান ফিরোজুর রহমান ওলিও, ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট মো. লোকমান হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান শামীমা মুজিব, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম ভূঁইয়া, সাধারণ সম্পাদক এ এইচ এম মাহবুব আলম।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে