ইরানে করোনায় মৃত্যু অর্ধলাখ ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক

করোনায় মৃত্যু
করোনায় মৃত্যু। ছবি : ইন্টারনেট

কোভিড-১৯ মহামারীতে বিপর্যস্ত মধ্যপ্রাচ্যের দেশ ইরান। বছরের শুরুর দিকে সংক্রমণ ধরা পড়া দেশটিতে এরই মধ্যে মৃত্যুর মাইলফলক ৫০ হাজার ছাড়িয়ে গেছে। খবর ওয়ার্ল্ডওমিটারসের।

দেশটিতে একদিনে আরও ৩২১ জনের মৃত্যুর মধ্য দিয়ে শনিবার মৃত্যুর সংখ্যা এই মাইলফলক পার হয়।

universel cardiac hospital

করোনায় মৃত্যু ও আক্রান্তের পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারসের তথ্যমতে, রোববার সকাল সাড়ে ১০টা পর্যন্ত কোভিড ১৯-এ ইরানে করোনা রোগী শনাক্ত হয়েছেন ১০ লাখ ২৮ হাজার ৯৮৬ জন। মৃত্যু হয়েছে ৫০ হাজার ১৬ জনের।  আক্রান্তদের মধ্যে সেরে উঠেছেন ৭ লাখ ১৯ হাজার ৭০৮ জন।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সীমা সাদাত লারি রাষ্ট্রায়ত্ত টেলিভিশনকে জানিয়েছেন, শুক্রবার থেকে শনিবার সকাল পর্যন্ত নতুন করে ১২ হাজার ১৮১ জনের দেহে করোনা ভাইরাসের অস্তিত্ব শনাক্ত হয়েছে।

মধ্যপ্রাচ্যে করোনা ভাইরাসে সবচেয়ে বিপর্যস্ত ইরান। দেশটিতে এখন সংক্রমণের তৃতীয় ঢেউ চলছে। তবে দুই সপ্তাহের আংশিক লকডাউনের পর সংক্রমণের হার কমছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

হাসপাতালে ভর্তি করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যার ওপর ভিত্তি করে দেশটির কর্মকর্তারা বিভিন্ন এলাকাকে রঙের ভিত্তিতে আলাদা করেছেন। যেসব শহর ও এলাকা তুলনামূলক নিরাপদ সেগুলোকে চিহ্নিত করা হয়েছে ‘সাদা’ রঙে, আর যেসব শহরে সংক্রমণের ঝুঁকি সবচেয়ে বেশি সেগুলোকে দেয়া হয়েছে ‘লাল’ রঙ।

ইরানের ৩২ প্রদেশের রাজধানীর মথ্যে ২৫টিই এখন সংক্রমণের সবচেয়ে ঝুঁকিপূর্ণ ‘লাল’ চিহ্নিত এলাকার মধ্যে পড়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছিল আলজাজিরা।

২১ নভেম্বর থেকে এসব শহরে দুই সপ্তাহের আংশিক লকডাউন জারি করা আছে।

রাজধানী তেহরানসহ বেশ কয়েকটি শহরে সংক্রমণের হার হ্রাস পাওয়ায় ঝুঁকির মাত্রা রেড অ্যালার্ট থেকে অরেঞ্জে নামিয়ে আনা হয়েছে। 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে