কংগ্রেসের ভরাডুবিতে দায়ী সোনিয়া-মনমোহন : প্রণব

আন্তর্জাতিক ডেস্ক

কংগ্রেসের ভরাডুবিতে দায়ী সোনিয়া-মনমোহন : প্রণব

ভারতের ২০১৪ সালের সাধারণ নির্বাচনে কংগ্রেসের পরাজয়ের জন্য দলের সভানেত্রী সোনিয়া গান্ধী ও অন্যতম গুরুত্বপূর্ণ নেতা ও তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে দায়ী করেছেন দেশটির প্রয়াত প্রেসিডেন্ট প্রণব মুখার্জি।

নিজের লিখা ‘দ্য প্রেসিডেন্সিয়াল ইয়ারস’ বইতে কংগ্রেসের ভরাডুবির জন্য তিনি এ দুই নেতাকেই দায়ী করে গেছেন। শুধু তাই নয়, তার রাষ্ট্রপতি হওয়ার পরই যে দলের পরিস্থিতির অবনতি হয়েছে, সেকথাও লিখেছেন তিনি।

universel cardiac hospital

পাশাপাশি প্রধানমন্ত্রী হিসেবে প্রথম পাঁচ বছরের কাজের নিরিখে নরেন্দ্র মোদিকে ‘একনায়ক’ হিসেবেই ব্যাখা করেছেন তিনি। খবর ডিএনএ ইন্ডিয়া ও টাইমস নাউ’র।

সাবেক এই প্রেসিডেন্টের লিখা শেষ বইটি নতুন বছরের শুরুর দিকেই প্রকাশিত হতে যাচ্ছে। শুক্রবার ছিল প্রয়াত রাষ্ট্রপতির ৮৫তম জন্মদিন।

এদিনই বইটির কিছু অংশ প্রকাশ্যে এসেছে। আসতেই রাজনীতিতে শোরগোল পড়ে গেছে। ২০০৪ সাল থেকে একটানা কেন্দ্রে ছিল কংগ্রেস নেতৃত্বাধীন সরকার।

তবে ২০১৪ সালের লোকসভা ভোটে কংগ্রেসের ভরাডুবি হয়। প্রণব তার বইয়ে লিখেছেন, ২০১৪ সালের লোকসভা ভোটে ইউপিএ-২ সরকারের পতনের জন্য দলের তৎকালীন সভানেত্রী সোনিয়া গান্ধী ও প্রধানমন্ত্রী মনমোহন সিং দায়ী।

প্রণব আরও বলেছেন, তিনি রাষ্ট্রপতি হওয়ার পরেই কংগ্রেস দিক্ভ্রান্ত হয়ে পড়েছিল। সে সময় সোনিয়া গান্ধীও দলের রাশ নিজের হাতে রাখতে পারেননি।

এর সঙ্গেই তিনি ২০১৪ সালের নির্বাচনে হারের প্রসঙ্গে লিখেছেন, ‘কংগ্রেসের কিছু নেতা আমাকে বলেছিলেন, ২০০৪ সালে আমি প্রধানমন্ত্রী হলে ২০১৪ সালে কংগ্রেসকে এমন পরাজয়ের মুখোমুখি হতে হতো না। যদিও আমি এটা বিশ্বাস করি না।

তবে আমার মনে হয়, আমি রাষ্ট্রপতি হওয়ার পর সোনিয়া গান্ধী দল সামলাতে সক্ষম হননি।

অন্যদিকে, তৎকালীন প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং সংসদে না থাকায় দলের সাংসদদের সঙ্গেও যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। যার জন্যই এই ফলাফল হয়েছে।’

এখানেই শেষ নয়, বইটিতে প্রধানমন্ত্রী হিসেবে মনমোহন সিং এবং নরেন্দ্র মোদির প্রথম ইনিংসের কাজের পর্যালোচনাও করেছেন তিনি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে