সাত কলেজে পরীক্ষা ২৬ ডিসেম্বর শুরু

নিজস্ব প্রতিবেদক

ঢাবির অধিভুক্ত সাত কলেজ
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজে অনার্স, মাস্টার্স এবং ডিগ্রির ইনকোর্স ও টেস্ট পরীক্ষা আগামী ২৬ ডিসেম্বর থেকে শুরু হবে। ১৫ জানুয়ারির মধ্যে কলেজগুলো নিজ নিজ সামর্থ্য অনুযায়ী পরীক্ষা শেষ করবে। এছাড়া এ সময়ের মধ্যে প্রতি সাবজেক্টের একটি করে অ্যাসাইনমেন্টও নেয়া হবে।

সোমবার (১৪ ডিসেম্বর) সকালে সাত কলেজের সমন্বয়ক (ফোকাল পয়েন্ট) ও কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

universel cardiac hospital

অধ্যাপক সেলিম উল্লাহ বলেন, ‘রোববার রাতে সাত কলেজের অধ্যক্ষদের এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তের আলোকে ও নির্দেশিত নিয়মানুযায়ী ইনকোর্স ও টেস্ট পরীক্ষা অগ্রাধিকার ভিত্তিতে অনলাইনে নেয়া হবে।’

তিনি বলেন, ‘বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ ও চাকরির বাজারে শিক্ষার্থীদের দ্রুত প্রবেশ করাতে করোনাকালীন এই বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নিতে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি সম্মতি দিয়েছে। সাত কলেজের পরীক্ষার বিষয়ে শিগগিরই আনুষ্ঠানিকভাবে বিস্তারিত জানানো হবে।’

এর আগে ১০ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের এক সভায় ঢাবির পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

ঢাকা বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে, অগ্রাধিকার ভিত্তিতে অনার্স শেষ বর্ষ ও মাস্টার্সের পরীক্ষাসমূহ স্বাস্থ্যবিধি মেনে ২৬ ডিসেম্বর থেকে অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীরা নিজ নিজ বিভাগ ও ইন্সটিটিউট থেকে সংশ্লিষ্ট পরীক্ষার সময়সূচী জানতে পারবেন। শিক্ষার্থীদের সুবিধার্থে প্রয়োজনে তুলনামূলক কম বিরতিতে বা একইদিনে দুটি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন