বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে হাইকোর্টের নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক

হাইকোর্ট
ফাইল ছবি

দেশের বেসরকারি স্কুল-কলেজগুলোতে শিক্ষক নিয়োগের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ ও নিয়োগের নিষেধাজ্ঞা এক মাস পর্যন্ত কার্যকর থাকবে বলে জানিয়েছেন রিটকারী পক্ষের আইনজীবী মো. ছিদ্দিক উল্যাহ্ মিয়া।

এই আদেশ বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষকে (এনটিআরসিএ) দেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন আইনজীবী আইনজীবী খুরশীদ আলম খান।

universel cardiac hospital

নিবন্ধিত নিয়োগ বঞ্চিত শিক্ষক প্রার্থীদের করা পৃথক আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (১৫ ডিসেম্বর) এ আদেশ দেন হাইকোর্টের বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ।

এদিন আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খুরশীদ আলম খান ও ব্যারিস্টার মহিউদ্দিন মো. হানিফ (ফরহাদ), অ্যাডভোকেট জাফর সিদ্দিক। অপর এক আবেদনের পক্ষে ছিলেন মো. ছিদ্দিক উল্যাহ মিয়া।

ব্যারিস্টার মহিউদ্দিন মো. হানিফ জানান, ২০১৭ সালের ১৪ ডিসেম্বর হাইকোর্ট একটি রায় দেন। ওই রায়ে কয়েক দফা নির্দেশনা ছিল। তার মধ্যে একটি ছিল, সম্মিলিত মেধা তালিকা অনুযায়ী রিট আবেদনকারীদের জন্য সুপারিশ করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। কিন্তু ২ বছরেও রায় বাস্তবায়ন না করায় রিটকারীরা আদালত অবমাননার আবেদন করেন। সেই আবেদনের শুনানি নিয়ে ২০১৯ সালে রুল জারি করেন হাইকোর্ট। এ রুল বিবেচনাধীন থাকা অবস্থায় ৩০ হাজার প্রার্থীর জন্য গণবিজ্ঞপ্তি জারি করে এনটিআরসিএ। এরপর নিয়োগ থেকে বিরত থাকতে একটি আবেদন করেন রিটকারীরা।

এ আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট এক মাসের জন্য বেসরকারি শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি জারি করা থেকে বিরত থাকতে নিষেধাজ্ঞা দিয়েছেন বলেও জানান মহিউদ্দিন মো. ফরহাদ।

শেয়ার করুন