এই পতাকা আমার অস্তিত্ব, অনুভূতি ও ভালোবাসা: মাশরাফি

নিজস্ব প্রতিবেদক

মাশরাফি বিন মুর্তজা

আজ ১৬ ডিসেম্বর, মহান বিজয় দিবস। বাঙালি জাতির জীবনে সবচেয়ে গৌরবোজ্জ্বল দিন, পরাধীনতার শৃঙ্খলমুক্তির দিন। এই বিজয় তেজোদ্দীপ্ত; আরও উজ্জ্বল আরও বেশি সম্ভাবনার। এই বিজয়ের মহত্ব দেশের মানুষকে একাত্ম করেছে স্বয়ংসম্পূর্ণ সোনার বাংলা গড়ার এক অভিন্ন মনষ্কামে।

স্বাধীনতার জন্য যে অকুতোভয় বীর সন্তানেরা নিজেদের জীবন উৎসর্গ করেছেন, গভীর বেদনা ও শ্রদ্ধায় তাদেরকে স্মরণ করা হচ্ছে। দেশের সর্বস্তরের মানুষ যোগ দিয়েছেন এ উৎসবে। বাদ যাননি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তারকারাও।

universel cardiac hospital

নিজের ফেসবুক পেজে জাতীয় পতাকার ব্যাপারে আবেগঘন এক পোস্ট করেছেন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। বারবার এই পতাকার নিচেই আসা আকুল আর্তিও জানিয়েছেন তিনি।

মাশরাফি লিখেছেন, এটা আমার কাছে শুধু একটি পতাকাই না আমার অস্তিত্ব আমার অনুভুতি,আমার ভালোবাসা। আমি মরেও বারবার চাইবো এ পতাকা তলে আসতে। আমি গর্বিত আমি একজন বাংলাদেশি।

তিনি আরও যোগ করেন, ৭১ এর সাহসী সকল শহিদদের প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা এবং ভালোবাসা। “যে মাটির চির মমতা আমার অঙ্গে মাখা” সবাইকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা।

ভিন্ন আরেক পোস্টে মাশরাফি লিখেছেন, জাতিগতভাবে আমাদের সবচেয়ে আবেগঘন বিজয় আসে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর। সেই থেকে বিশ্বমঞ্চে আমাদের পথচলা শুরু। এই পথযাত্রায় প্রয়োজন দেশের মানুষের প্রাণবন্ত প্রয়াসে বিভিন্ন ক্ষেত্রে ছোটো বড় অসংখ্য বিজয়।

১৬ ডিসেম্বর না এলে মাঠে আমাদের জয় সম্ভব হতো না

এদিকে আরেক সাবেক অধিনায়ক ও সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম জাতীয় দলের হয়ে দেশের প্রতিনিধিত্ব করতে পারায় নিজের গর্ববোধের কথা জানিয়েছেন। তিনি লিখেছেন, মাঠে আমরা জয় পাই, উৎসব করি। কিন্তু এটা সম্ভব হতো না, যদি না এই দিনটা আসতো; ১৬ ডিসেম্বর, ১৯৭১।

তিনি আরও যোগ করেন, আমি প্রতিটি বল মোকাবিলা করার সময়, রান নেয়ার সময় গর্ববোধ করি কারণ আমি আমার দেশের প্রতিনিধিত্ব করছি। গর্ব নিয়ে নিজ দেশের পতাকা ওড়াতে পারি, বলতে পারি আমি গর্বিত বাংলাদেশি। মাতৃভূমির বিজয় দিবসে সবাইকে শুভেচ্ছা। সকল মুক্তিযোদ্ধাকে সশ্রদ্ধ সালাম।

বর্তমান টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ লিখেছেন, ১৯৭১ সালের আজকের এ দিনেই লাখো মানুষের আত্মত্যাগের বিনিময়ে বিশ্ব মানচিত্রে জায়গা করে নেয় বাংলাদেশ, এ দেশের মানুষ মুক্তি পায় পরাধীনতা থেকে। যাদের রক্তের বিনিময়ে, ত্যাগের বিনিময়ে আজ লাল-সবুজের জার্সি গায়ে জড়াতে পেরেছি তাদের সশ্রদ্ধচিত্তে স্মরণ করছি। সবাইকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান লিখেছেন, ১৬ই ডিসেম্বর, মহান বিজয় দিবস। আজকের দিনেই বিশ্ব মানচিত্রে আমরা পেয়েছিলাম স্থান। পৃথিবী জেনেছিল আমাদের নতুন পরিচয়। বিজয় দিবসের এই মুহূর্তে শ্রদ্ধার সাথে স্মরণ করছি পরম আরাধ্য এই বিজয় আনতে শেষ রক্তবিন্দুতে লড়ে যাওয়া প্রত্যেক সূর্যসন্তানকে। সবাইকে জানাচ্ছি মহান বিজয় দিবসের শুভেচ্ছা।

শেয়ার করুন