দেশে তৈরি প্রথম গাড়ি নিয়ে এলো পিএইচপি অটোমোবাইলস

নিজস্ব প্রতিবেদক,

গাড়ি

প্রথমবারের মতো দেশেই তৈরি হলো সেডান কার বা চার চাকার প্রাইভেট কার। যা তৈরি করেছে দেশের অন্যতম শিল্প প্রতিষ্ঠান পিএইচপি অটোমোবাইলস কোম্পানি। দেশে তৈরি প্রোটন নিউ সাগা এমসিসি সিগন মডেলের এ গাড়িটি বাইরের দেশের এই ক্যাটাগরির গাড়ির থেকেও উন্নত।

শনিবার রাজধানীর তেঁজগাও পিএইচপি অটোমোবাইলসের শোরুমে ২০২১ মডেলের এ গাড়িটির উদ্বোধন করা হয়।

universel cardiac hospital

কোম্পানিটির ভাইস চেয়ারম্যান মো. মহসীন এর উদ্বোধন করেন। এ সময় ভার্চুয়াল অনুষ্ঠানে যোগ দেন পিএইচপি অটোমোবাইলসের চেয়ারম্যান সুফি মিজানুর রহমান।

২০১৫ সালে সেডান কার তৈরির ঘোষণা দিয়েছিল পিএইচপি। ঘোষণার পাঁচ বছরের মধ্যেই বাজারে গাড়ি নিয়ে এলো বৃহৎ এ শিল্প প্রতিষ্ঠানটি।

গাড়িটির বিষয়ে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. আক্তার পারভেজ বলেন, ১৫০০ সিসির এ গাড়িটি দেশেই তৈরি করা হয়েছে। তবে গাড়িতে আনা হয়েছে নতুনত্ব। গ্রিন, বাম্পার, ইন্টেরিয়র, গিয়ার বক্স, কুশনসহ ইঞ্জিনে আনা হয়েছে পরিবর্তন। যা বাইরের দেশের গাড়ির থেকেও উন্নত।

তিনি বলেন, গাড়িটি দেশের বাজারে পরিবর্তন ঘটাবে। আশা করছি, ঢাকার মার্কেটে একটি বড় ধরনের পরিবর্তন আসবে। তবে মানুষকে দেশের তৈরি গাড়ি কেনার ক্ষেত্রে আগ্রহ থাকাতে হবে। তাতে দেশের অর্থনীতির ভিত্তি আরও মজবুত হবে।

দেশের মানুষ বেশিরভাগই রিকন্ডিশনড গাড়ি কিনে থাকেন। সেসব গাড়ির দাম পিএইচপির এই ব্রান্ড নিউ গাড়ির চাইতে বেশি দাম পড়ে। তবে, দেশেই নানা পার্টস তৈরি ও সংযোজনের কারণে পিএইচপির এই গাড়ির দাম প্রায় ৩০ শতাংশ কমে যাবে বলে জানান তিনি। আর এই কম দামেই পাওয়া যাবে ব্রান্ড নিউ গাড়ি।

গাড়ির বিক্রির পর বিক্রয়োত্তর সেবা অনেক ভালো হবে বলে জানান তিনি। বলেন, অনলাইনে স্পেয়ার পার্টস অর্ডার করার ২৪ ঘণ্টার মধ্যেই সরবরাহ করা হবে। যদি এর বেশি সময় লাগে তাহলে সেটা ফ্রিতে দেয়া হবে।

গাড়ি উদ্বোধনী অনুষ্ঠানে পিএইচপির নির্বাহী পরিচালক তাহসির করিম ছাড়াও কোম্পানির অনেকেই উপস্থিত ছিলেন। পরে সবাই মিলে গাড়িটি রাস্তায় চালিয়ে পরীক্ষা করে দেখেন।

শেয়ার করুন