কৃষক আন্দোলন: মোদিকে রক্তে লেখা চিঠি

আন্তর্জাতিক ডেস্ক

মোদিকে কৃষকদের রক্তে লেখা চিঠি
ছবি : ইন্টারনেট

ভারতে কৃষক আন্দোলনের আঁচ কমেনি এখনও। এবার দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে রক্ত দিয়ে চিঠি লিখলেন কৃষকেরা। তিনটি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে এই চিঠি লিখলেন কৃষকরা।

সিঙ্ঘু সীমানার কৃষকরা মঙ্গলবার এই চিঠি পাঠিয়েছেন। পাশাপাশি, আগামী দিনে আন্দোলন আরও জোরদার করতে চলেছেন কৃষকরা। এদিন বৈঠক করে সেই আন্দোলনের রূপরেখা তৈরি করেছেন তারা। খবর এনডিটিভির

universel cardiac hospital

রক্ত দিয়ে খোলা চিঠিতে লেখা হয়েছে, ‘নরেন্দ্র মোদিজি, সুপ্রভাত। আমরা আমাদের রক্ত দিয়ে এই চিঠি লিখছি। আমি আমাদের দেশের প্রধানমন্ত্রী। আমাদের দেওয়া ভোটে জিতেই আপনি প্রধানমন্ত্রী হয়েছেন। তিনটি আইন পাশ করিয়ে কৃষকদের বিশ্বাসঘাতকতা করা হয়েছে। আপনাকে অনুরোধ করি, এই তিনটি আইন ফিরিয়ে নিন’।

এর পাশাপাশি একাধিক স্লোগানও লিখেছেন কৃষকরা। তারা লিখেছেন, ‘কালা কানুন ফিরিয়ে নিন’, ‘কালা কানুন বাতিল করতে হবে’।

সিংঘু সীমান্তে মঙ্গলবার প্রায় শতাধিক কৃষক রক্তদান করেন। সেখান থেকেই রক্ত নিয়ে পোস্টার লেখা হয়। এর আগে একের পর এক চিঠি লিখছে কেন্দ্রীয় সরকার। সর্বশেষতম চিঠি নিয়ে কৃষকদের অবস্থান কী হবে, তা নিয়ে বুধবার আলোচনায় বসবেন কৃষকরা। সেখানে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে বিক্ষুব্ধ কৃষক সংগঠনের সূত্রে খবর।

দিল্লি পুলিশের পক্ষ থেকে সংবাদ সংস্থাকে বলা হয়েছে, ‘প্রতিবাদরত কৃষকদের সঙ্গে পুলিশের নিয়মিত যোগাযোগ রয়েছে। পরিস্থিতি যাতে হাতের বাইরে না বেরিয়ে যায় সে দিকে নজর রাখছে পুলিশ।’

নিয়ন্ত্রণে রাখার কথা পুলিশ জানালেও ক্রমে যেন ক্ষোভ বাড়ছে কৃষকদের মধ্যে। মঙ্গলবার সেই ক্ষোভের বহিঃপ্রকাশ দেখা গেল আবারও। হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টরের যাত্রাপথের মধ্যেই কালো পতাকা দেখালেন কৃষকরা। কনভয়ের রাস্তা আটকানোর চেষ্টাও করেন তারা। কিন্তু পরে পুলিশের হস্তক্ষেপে বিষয়টির সমাধান হয়।

কৃষকরা এখনও তাদের অবস্থানে অনড়। তারা বারবার বলছেন, তিনটি কৃষি আইন বাতিল না করলে দিল্লির আন্দোলন মঞ্চ ছেড়ে যাবেন না তারা। সরকারের পক্ষ থেকে একাধিক আলোচনা করা হলেও এখনও কোনো সমাধান সূত্র মেলেনি।

শেয়ার করুন