সংঘাত কবলিত পশ্চিম সাহারাতে হচ্ছে মার্কিন দূতাবাস

আন্তর্জাতিক ডেস্ক

মরক্কো-যুক্তরাষ্ট্র

সংঘাত কবলিত পশ্চিম সাহারায় দূতাবাস স্থাপনের প্রক্রিয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র। এক বিবৃতিতে বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, যুক্তরাষ্ট্রের পূর্ণাঙ্গ কনস্যুলেট খোলা হচ্ছে ওয়েস্টার্ন সাহারাতে। এতে ওই অঞ্চলের আর্থ-সামাজিক পরিস্থিতির ব্যাপক পরিবর্তন সাধন হবে।

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে মরক্কো কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিকীকরণের পরপরই বিতর্কিত অঞ্চলটিতে কনস্যুলেট স্থাপনের প্রস্তুতি শুরু করে ট্রাম্প প্রশাসন। অঞ্চলটি নিয়ে মরক্কোর সঙ্গে আলজেরিয়া সমর্থিত পোলিসারিও ফ্রন্টের দ্বন্দ্ব চলছে। পোলিসারিও ফ্রন্ট ওই অঞ্চলে স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায়।

universel cardiac hospital

পলিসারিও ফ্রন্ট এক বিবৃতিতে বলেছে, ওয়েস্টার্ন আফ্রিকায় মরক্কোর সার্বভৌমত্বের স্বীকৃতি আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্ত জাতিসংঘের সনদের নগ্ন লঙ্ঘন বলেও জানায় সশস্ত্র দলটি। মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, রাশিয়ার রাজধানী মস্কোর মার্কিন দূতাবাস থেকে নতুন এই দূতাবাসের কার্যক্রম ভার্চুয়ালি পরিচালনা করা হবে।

মরক্কো ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পাশাপাশি ইহুদিবাদী দেশটির সঙ্গে দাপ্তরিক যোগাযোগ ও আকাশপথে যোগাযোগ শুরু করে। বিনিময়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওয়েস্টার্ন সাহারার ওপর মরক্কোর সার্বভৌমত্বের স্বীকৃতি দিতে রাজি হন।

শেয়ার করুন