বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে ‘নতুন’ করোনা

আন্তর্জাতিক ডেস্ক

করোনার নতুন প্রজাতি
করোনার নতুন প্রজাতি। ছবি : ইন্টারনেট

যুক্তরাজ্যে করোনা ভাইরাসের যে নতুন ধরনটি পাওয়া গেছে, সেটি বিশ্বের আরও কয়েকটি দেশেও শনাক্ত হয়েছে। ইউরোপীয় দেশগুলোর বাইরে এই ভাইরাসটি পাওয়া গেছে কানাডা ও জাপানেও।

স্পেন, সুইৎজারল্যান্ড, সুইডেন ও ফ্রান্সে যাদের শরীরে এই নতুন ভাইরাস শনাক্ত হয়েছে, তাদের সঙ্গে যুক্তরাজ্য থেকে আসা মানুষজনের সংস্পর্শের কারণ খুঁজে পাওয়া গেছে। খবর বিবিসির

universel cardiac hospital

তবে কানাডার অন্টারিওতে এক দম্পতির শরীরে এই ভাইরাস শনাক্ত হলেও, তারা কীভাবে আক্রান্ত হয়েছেন তা জানা যায়নি। তাদের অন্য দেশে ভ্রমণ বা ঝুঁকিতে থাকা ব্যক্তিদের সংস্পর্শে আসার ইতিহাস পাওয়া যায়নি।

অনাবাসিক নাগরিকদের আগামী একমাসের জন্য দেশে আসা নিষিদ্ধ করে দিয়েছে জাপান। সোমবার থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

যুক্তরাজ্য থেকে আসা পাঁচজন যাত্রীর শরীরে নতুন ধরনের করোনা ভাইরাসটি শনাক্ত হয়েছে। এছাড়া আরও দুইজনের শরীরে ভাইরাসটি পাওয়া গেছে, যারা স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছেন।

এদিকে রবিবার থেকে ইউরোপের দেশগুলো তাদের নাগরিকদের ফাইজারের কোভিড-১৯ টিকা দিতে শুরু করেছে। প্রথমে দেশগুলোর বয়স্ক নাগরিকরা টিকা পাবেন।

বিজ্ঞানীরা বলছেন, যুক্তরাজ্যের কঠোর নজরদারী ব্যবস্থার কারণে হয়তো সেদেশে প্রথম নতুন ধরনের করোনা ভাইরাস শনাক্ত হয়ে থাকতে পারে।

গত সেপ্টেম্বর মাসে প্রথম লন্ডনসহ ইংল্যান্ডের দক্ষিণাঞ্চলে করোনা ভাইরাসের এই নতুন এবং অত্যন্ত সংক্রামক জাতটি ছড়িয়ে পড়ে।

এটি আগেকার ভাইরাসের চেয়ে আরও বেশি সহজে এবং দ্রুতগতিতে মানুষের মধ্যে ছড়াতে পারে বলে দাবি করা হয়েছে।

করোনা ভাইরাসের এই নতুন মিউটেশনটি বেশি সংক্রামক হলেও বিজ্ঞানীরা বলেছেন, এটি অধিকতর বিপজ্জনক এমন কোন প্রমাণ এখনো পাওয়া যায়নি এবং করোনা ভাইরাসের যে টিকা দেয়া শুরু হয়েছে তা এর বিরুদ্ধেও একই রকম কার্যকর হবে।

শেয়ার করুন