আগামী সপ্তাহে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

এইচএসসি
ফাইল ছবি

এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল তৈরি হয়ে গেছে। শিক্ষা বোর্ডের অধ্যাদেশ প্রকাশের পর ২০২১ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ মঙ্গলবার পাঠ্যপুস্তক বিতরণ-২০২১ ও সমসাময়িক বিষয় নিয়ে ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

universel cardiac hospital

দীপু মনি বলেন, এইচএসসি সমমানের ফল তৈরিতে আমাদের গঠিত টেকনিক্যাল কমিটির সুপারিশ অনুযায়ী ফলাফল তৈরির কাজ শেষ হয়েছে। পরীক্ষা ছাড়া শিক্ষা বোর্ডের ফলাফল তৈরির বিধান নেই বলে তা প্রকাশ করা সম্ভব হয়নি। এজন্য শিক্ষা বোর্ডের অধ্যাদেশে পরিবর্তন আনা হচ্ছে। অধ্যাদেশ জারির পর এইচএসসি সমমানের ফলাফল প্রকাশ করা হবে। ২০২১ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে এ ফলাফল প্রকাশ করা সম্ভব হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, এবার সম্পূর্ণ ক্যালকুলেশন (হিসাব) ভিত্তিক জেএসসি-জেডিসি এবং এসএসসি সমমানের নম্বরের ভিত্তিতে এইচএসসি সমমানের ফলাফল তৈরি করা হয়েছে। সেখানে কেউ যদি মনে করে তার ফলাফল ঠিক নেই তবে সে তা যাচাই করার সুযোগ পাবে।

ফলাফলের বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেন, আমরা একটি নির্ধারিত হিসাব-নিকাশের ওপর ভিত্তি করে ফলাফল তৈরি করছি। ফলাফল প্রকাশের পর কোনো পরীক্ষার্থী চাইলে তার নিজের ফল যাচাই করতে পারবে। শিক্ষা বোর্ডে সে ধরনের সুযোগ রাখা হবে। এ বিষয়ে লিখিত অভিযোগ করলে আমরা তার প্রাপ্ত ফলের হিসাব বুঝিয়ে দেব।

এ সময় উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহাবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা ও বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান।

শেয়ার করুন