আসামের ৭ শতাধিক মাদ্রাসা স্কুলে রূপান্তরের সিদ্ধান্ত

আন্তর্জাতিক ডেস্ক

আসামে বন্ধ হচ্ছে সরকারি মাদ্রাসা
ফাইল ছবি

মাদ্রাসার সিলেবাসকে নিম্নমানের শিক্ষা হিসেবে আখ্যায়িত করে ভারতের আসামে ৭০০ এর অধিক মাদ্রাসাকে স্কুলে রূপান্তর করার সিদ্ধান্ত নিয়েছে ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। খবর গার্ডিয়ান।

বিজেপি সরকার বলছে, মাদ্রাসা শিক্ষায় দীক্ষিত মসজিদের ঈমামের চাইতে ভারতের ডাক্তার, পুলিশ, আমলা ও শিক্ষকের প্রয়োজন অনেকাংশে বেশি। তাই তারা মাদ্রাসা বন্ধ করে সেখানে স্কুল প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত নিয়েছে।

এই সংক্রান্ত একটি বিল বৃহস্পতিবার আসামের আইনসভায় পাস হয়েছে। আসামের শিক্ষামন্ত্রী হেমন্ত বিশ্বাস শর্মা প্রাদেশিক আইনসভাকে জানিয়েছেন, নতুন বছরের এপ্রিলের মধ্যে ৭০০ এর অধিক মাদরাসা বন্ধ করে স্কুল প্রতিষ্ঠা করা হবে।

হেমন্ত বিশ্বাসের দাবি মাদ্রাসায় পার্থিব বা বৈষয়িক কোনো বিষয় পড়ানো হয় না। তাই তারা মাদ্রাসা বন্ধ করে স্কুল প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছেন।

যদিও বিরোধী দলের রাজনীতিবিদরা এই সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছেন। তারা বিষয়টিকে হিন্দু সংখ্যাগরিষ্ট দেশে মোদি সরকারের মুসলিমবিরোধী দৃষ্টিভঙ্গির বহিঃপ্রকাশ হিসেবে দেখছেন। ওয়াজেদ আলী চৌধুরী নামে কংগ্রেসের একজন আইনপ্রণেতা বলেন, ‘এটা মুসলিমদের শেকড় উপড়ে ফেলার সিদ্ধান্ত।’

শেয়ার করুন