কিংবদন্তিদের সঙ্গে উইজডেনের টেস্ট একাদশে মুশফিক

ক্রীড়া প্রতিবেদক

মুশফিকুর রহিম
মুশফিকুর রহিম। ফাইল ছবি

টিনেজার হিসেবে ক্যারিয়ার শুরু করে টেস্ট ক্রিকেটের ইতিহাসে যারা বিখ্যাত হয়েছেন তাদের মধ্য থেকে সেরা একাদশ বেছে নিয়েছে উইজডেন। এই একাদশে জায়গা পেয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম।

একাদশে মুশফিককে রাখা হয়েছে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে। অধিনায়ক করা হয়েছে পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ইমরান খানকে। এই একাদশে আছেন শচীন টেন্ডুলকার, মার্টিন ক্রো, গ্যারি সোবার্সের মত কিংবদন্তিরা।

universel cardiac hospital

কিংবদন্তিদের পাশে নিজের নামটি দেখতে পেয়ে ‘সম্মানিত’ বোধ করছেন মুশফিকুর রহিম। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে মুশফিক লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ। কিংবদন্তিদের পাশে নিজের নামটি দেখতে পেয়ে অসাধারণ লাগছে। উইজডেনের টিনেজ রায়ট টেস্ট একাদশে সুযোগ পেয়ে সম্মানিত বোধ করছি।’

টিনেজার হিসেবে টেস্টে যাদের অভিষেক হয়েছিল এবং পরবর্তী সময়ে ক্যারিয়ার জুড়ে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন তাদের নিয়ে এই একাদশ গড়া হয়েছে। এক দেশ থেকে দুজনের বেশি ক্রিকেটার রাখা হয়নি এই একাদশে।

২০১৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবার টেস্টে ডাবল সেঞ্চুরি করেন মুশফিক। ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে দ্বিতীয়বার ডাবল সেঞ্চুরি করেন তিনি। ২১৯ রান করে অপরাজিত ছিলেন তিনি। টেস্টে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে এক ইনিংসে সর্বোচ্চ স্কোরের মালিক মুশফিক। তাছাড়া বিশ্বে মুশফিকই প্রথম যিনি টেস্টে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে দুইটি ডাবল সেঞ্চুরি করেছেন। টেস্টে মুশফিক মোট তিনটি ডাবল সেঞ্চুরি করেছেন।

২০০৫ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ১৮ বছর বয়সে টেস্টে অভিষেক হয়েছিল মুশফিকুর রহিমের।

উইজডেন’স টিনেজ রায়ট টেস্ট একাদশ

নেইল হার্ভে, শচীন টেন্ডুলকার, ডেনিস কম্পটন, মার্টিন ক্রো, গ্রায়েম পলক, গ্যারি সোবার্স, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), ইমরান খান (অধিনায়ক), অনিল কুম্বলে, ওয়াসিম আকরাম, প্যাট কামিন্স।

শেয়ার করুন