‘টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞার খবর সঠিক নয়’

আন্তর্জাতিক ডেস্ক

অক্সফোর্ডের টিকা
ফাইল ছবি

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা ভারত থেকে রপ্তানি নিষেধাজ্ঞার খবর পুরোপুরি সঠিক নয় বলে জানিয়েছেন এই টিকার উৎপাদনকারী ভারতীয় প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট।

সোমবার (৪ জানুয়ারি) সকালে এএফপির একটি খবর নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হওয়ার পর ‘তাদের টিকা রপ্তানির ওপর কোনো নিষেধাজ্ঞা নেই’ বলে জানিয়েছেন সেরাম ইনস্টিটিউটের জনসংযোগ কর্মকর্তা মায়াঙ্ক সেন।

universel cardiac hospital

সোমবার দুপুরে বিবিসিকে মায়াঙ্ক সেন বলেন, টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞার যে খবর প্রকাশিত হয়েছে, তা পুরোপুরি সঠিক নয়।

এর আগে সেরাম ইনস্টিটিউট টিকা রপ্তানি করতে পারবে না এমন খবরে বাংলাদেশে উদ্বেগ তৈরি হয়। এর পর ঢাকায় দিল্লির হাইকমিশন এবং দিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে সকাল থেকেই যোগাযোগ করছিল ঢাকা।

এর মধ্যে সোমবার দুপুরে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব আবদুল মান্নান জানান, টিকার ব্যাপারে যেহেতু ভারতের সঙ্গে বাংলাদেশের জিটুজি (সরকারের সঙ্গে সরকারের) চুক্তি হয়েছে, তাই যথাসময়ে টিকা পেতে বাংলাদেশের কোনো সমস্যা হবে না।

স্বাস্থ্য সচিব বলেন, আমরা যে চুক্তি করেছি, সেখানে আর্থিক লেনদেন হয়েছে দুই সরকারের মধ্যে। ভারত যে নিষেধাজ্ঞা দিয়েছে, সেটা তাদের বাণিজ্যিক কর্মকাণ্ডের ব্যাপারে, আমাদের ব্যাপারে না। ঢাকায় ভারতীয় হাইকমিশন থেকে এটা পরিষ্কার করে দিয়েছে।

উল্লেখ্য, সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে বাংলাদেশ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৫০ লাখ ডোজ টিকা আগামী মাসের শুরুতে পাবে বলে আশা করা হচ্ছে। প্রতি মাসে ৫০ লাখ ডোজ হিসেবে পুরো তিন কোটি টিকার জন্য অগ্রিম হিসেবে এরইমধ্যে ছয়শ কোটি টাকা সেরামের অ্যাকাউন্টে রবিবার জমা দেয়ার কথা জানিয়েছে বাংলাদেশ সরকার।

শেয়ার করুন