অবশেষে সীমান্ত খুলল সৌদি-কাতার

আন্তর্জাতিক ডেস্ক

সৌদি-কাতার

তিন বছর ধরে চলা সম্পর্কের ব্যাপক টানাপোড়েনের পর অবশেষে গলতে শুরু করেছে সৌদি আরব-কাতার সম্পর্ক। সব ধরনের সীমান্ত খুলে দেয়ার বিষয়ে একমত হয়েছে দুই দেশ। খবর আল জাজিরার

সোমবার কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী আহমাদ নাসের আল-সাবাহ বলেন, ‘কুয়েতের আমির শেখ নওয়াফের প্রস্তাবে সম্মত হয়ে সৌদি ও কাতারের মধ্যবর্তী আকাশ, স্থল এবং সমুদ্র সীমান্তগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সন্ধ্যা থেকেই যা কার্যকর হচ্ছে।’

universel cardiac hospital

দুই দেশ কথোপকথনে সম্পর্কোন্নয়নে জোর দিয়েছিল। জিসিসির শীর্ষ সম্মেলনে ভ্রাতৃত্বের সম্পর্কের উজ্জ্বল সম্ভাবনার বিষয়ে একটি বিবৃতিতে স্বাক্ষর করবে দুই দেশ।

এর আগে সন্ত্রাসবাদে সমর্থন ও ইরানের সাথে সম্পর্কের অভিযোগে ২০১৭ সালের জুনে কাতারের ওপর বিভিন্ন অর্থনৈতিক ও কূটনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর। একইসাথে সব ধরনের সীমান্ত বন্ধ করে দেওয়া হয়।

তবে শুরু থেকেই এসব অভিযোগ অস্বীকার করে আসছে কাতার। বিষয়টি নিয়ে কাতার এবং সৌদিসহ অন্যান্য বিবাদমান রাষ্ট্রগুলোর ভেতর মধ্যস্থতা করে আসছে কুয়েত।

২০১৭ সালে সৌদির নেতৃত্বে চার দেশ কাতারের ওপর হঠাৎ করে নিষেধাজ্ঞারোপ করলে মহা বিপাকে পড়ে কাতার। কারণ নিত্যপ্রয়োজণীয় পণ্যসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন পণ্য প্রতিবেশী এসব দেশ থেকে আমদানি করতো কাতার। নিষেধাজ্ঞার পর কাতারের পাশে দাঁড়ায় তুরস্ক ও ইরান। তারা কাতারকে সর্বাত্মক সহযোগিতা করে।

এছাড়া কাতার তাদের উৎপাদন ক্ষমতা কয়েকগুণ বৃদ্ধির পরিকল্পনা হাতে নেয়। সেই অনুযায়ী গত তিন বছরে বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক সফলতা লাভ করেছে দেশটি। প্রতিবেশী দেশগুলোর এই নিষেধাজ্ঞার পরও খুব বেশি সমস্যায় পড়েনি কাতার।

শেয়ার করুন