কংগ্রেস ভবনে ট্রাম্প সমর্থকদের হামলা, নারী নিহত

আন্তর্জাতিক ডেস্ক

কংগ্রেস ভবনে ট্রাম্প সমর্থকদের হামলা
কংগ্রেস ভবনে ট্রাম্প সমর্থকদের হামলা। ছবি : ইন্টারনেট

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির কংগ্রেস ভবন ক্যাপিটল-এ ট্রাম্প সমর্থকদের তাণ্ডবের সময়ে গুলিবিদ্ধ হয়ে এক নারী নিহত হয়েছেন বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। তবে কীভাবে তিনি নিহত হয়েছেন এবং বা তার পরিচয় সম্পর্কে বিস্তারিত জানানো হয়নি।

বিবিসির খবরে বলা হয়েছে, হামলা চলাকালে ভবনের ভেতরে আগ্নেয়াস্ত্র তাক করার খবর পাওয়া গেছে এবং অন্তত একজন গুলিবিদ্ধ হয়েছেন। একজন নারী গুরুতর আহত হয়েছেন বলে শোনা যাচ্ছে এবং বেশ কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছেন।

ইন্ডপেন্ডেন্টের খবরে বলা হয়েছে, কর্তৃপক্ষ নিশ্চিত করেছে যে ট্রাম্পের সমর্থকরা বাইডেনের জয় আটকাতে ক্যাপিটল ভবনে হামলা চালালে ওই নারী বুকে গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন।

হাউস অফ রেপ্রেসেন্টেটিভ এর সভাকক্ষের প্রবেশদ্বারে অস্ত্র তাক করার দৃশ্য দেখা গেছে। কাঁদানে গ্যাসও ব্যবহার করা হয়েছে। ভবনের ভেতরে বিক্ষোভকারীদের ‘আমরা ট্রাম্পকে ভালোবাসি’ শ্লোগান দিতে দিতে মিছিল করতে দেখা গেছে। একজন ট্রাম্প সমর্থকের ছবি প্রকাশ করা হয়েছে যেখানে সে সিনেট এর সভাপতির আসনে বসে আছে।

বুধবার কংগ্রেস অধিবেশনের বিরোধিতা করে ওয়াশিংটনে জড়ো হন কয়েক হাজার ট্রাম্প সমর্থক। সেই সমাবেশে বক্তব্যে নভেম্বরের নির্বাচনে পরাজয় মেনে না নেওয়ার ঘোষণা দেন ট্রাম্প।

সমাবেশের অল্প একটু দূরে গিয়ে কয়েকশ ট্রাম্প সমর্থক ক্যাপিটল ভবনে নিরাপত্তা ব্যারিকেড ভেঙে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান। এক পর্যায়ে কংগ্রেসের অধিবেশন চলার মধ্যেই পুলিশের বাধা ভেঙে ক্যাপিটল ভবনে ঢুকে ভবনের দরজা, জানালা ভাঙচুর করে ট্রাম্প সমর্থকরা।

এই ঘটনার পর ট্রাম্পকে বিতাড়িত করতে চান বলে জানিয়েছেন তার নিজের দল রিপাবলিকান সাংসদরা। এছাড়া এটিকে ইতিহাসের কালোদিন বলে আখ্যা দিয়েছেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। এই ঘটনাকে সন্ত্রাসী কর্মকাণ্ড বলে অভিহিত করেছেন নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।

শেয়ার করুন
  • 3
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    3
    Shares