ব্রাহ্মণবাড়িয়াসহ আরও তিন জেলায় বেতারের আঞ্চলিক কেন্দ্র চালুর উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক

বেতার কেন্দ্র

শিল্প ও সংস্কৃতির রাজধানী হিসেবে পরিচিত ব্রাহ্মণবাড়িয়া জেলাসহ দেশের আরও তিনটি জেলায় বাংলাদেশ বেতারের আঞ্চলিক কেন্দ্র স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা, সাতক্ষীরার কালীগঞ্জ উপজেলা এবং রাজবাড়ী সদর উপজেলায় বাংলাদেশ বেতারের আঞ্চলিক কেন্দ্র স্থাপনে জন্য পৃথক প্রকল্প নেয়ার জন্য চিঠি দেয়া হয়েছে।

এর আগে নওগাঁ জেলায় আঞ্চলিক কেন্দ্র স্থাপনের জন্য চিঠি দেয়া হয়। সংশ্লিষ্ট জেলার এমপিদের ডিও লেটারে (আধা সরকারি পত্র) এই উদ্যোগ নেয়া হয়।

সম্প্রতি তথ্য মন্ত্রণালয়ের কাছে এ সংক্রান্ত একটি চিঠি দেয়া হয়েছে। বাংলাদেশে বেতারের সেই সময়ের মহাপরিচালক (চলতি দায়িত্ব) হোসেন আরা তালুকদার এই চিঠি দেন।

চিঠিতে উল্লেখ করা হয়, ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলায় বাংলাদেশ বেতারের আঞ্চলিক কেন্দ্র স্থাপন, সাতক্ষীরায় ১০ কিলোওয়াট স্বয়ংসম্পূর্ণ এফ এম বেতার কেন্দ্র স্থাপন এবং রাজবাড়ী জেলার সদর উপজেলায় বাংলাদেশ বেতারের আঞ্চলিক কেন্দ্র স্থাপন প্রসঙ্গে সর্বপ্রথম সংসদ সদস্য র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী, অধ্যাপক ডা. আ.ফ.ম. রুহুল হক এবং কাজী কেরামত আলী এমপি তথ্যমন্ত্রী বরাবর ডিও লেটার প্রদান করেছেন।

চিঠিতে উল্লেখ করা হয়, বাংলাদেশ বেতারের গবেষণা ও গ্রহণ কেন্দ্র হতে প্রাপ্ত পত্র অনুযায়ী দেখা যায়, ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা, সাতক্ষীরার কালীগঞ্জ উপজেলা এবং রাজবাড়ী সদর উপজেলা বাংলাদেশ বেতারের মধ্যম তরঙ্গ ঢাকা- ক (৬৯৩ কি. হা.) এর প্রচারসীমার মধ্যে আছে। এ ছাড়া ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা ও রাজবাড়ী সদর উপজেলা ঢাকা-খ (৬৩০ কি. হা.) এর প্রচার সীমার মধ্যে এবং সাতক্ষীরার কালীগঞ্জ উপজেলা ও রাজবাড়ী সদর উপজেলা বাংলাদেশ বেতার খুলনার (৫৫৮ কি. হা.) প্রচার সীমার মধ্যে আছে। তবে তিনটি পৃথক জেলার সদর উপজেলা/নির্দিষ্ট উপজেলা বাংলাদেশ বেতারের এফএম ব্যান্ডের কভারেজ সীমার বাইরে।

এতে আরও বলা হয়, এফএম সম্প্রচারের গুনগত মান এবং শ্রোতাদের কাছে সহজে শ্রবণযোগ্য বলে একটি অত্যন্ত জনপ্রিয় গণমাধ্যম হিসেবে “বেতার সবার জন্য, সবসময় ও সবখানে” স্থান করে নিয়েছে। যৌক্তিক চাহিদা এবং প্রাথমিক কারিগরি দিক বিবেচনায় ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলায়, সাতক্ষীরায় এবং রাজবাড়ী সদর উপজেলায় এফ এম বেতার কেন্দ্র স্থাপন করা যেতে পারে। নওগাঁর পত্নীতলা উপজেলায় ১০ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন পূর্ণাঙ্গ এফএম বেতার কেন্দ্র স্থাপনের প্রশাসনিক অনুমোদদনের জন্য ইতোমধ্যে পত্র প্রেরণ করা হয়েছে। ২০২০-২১ অর্থ বছরের এডিপিতে দেশব্যপী এফএম সম্প্রচার প্রবর্তণ (২য় পর্যায়) শীর্ষক প্রকল্পটি বরাদ্দবিহীনভাবে অনুমোদিত প্রকল্প হিসেবে অন্তর্ভুক্ত আছে বিধায় বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া, সাতক্ষীরা এবং রাজবাড়ীসহ নওগাঁয় এফএম বেতার কেন্দ্র স্থাপনের নিমিত্তে পৃথক প্রকল্প গ্রহণ করা যেতে পারে।

শেয়ার করুন
  • 187
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    187
    Shares