দেশে প্রথম দফায় ভ্যাকসিন পাচ্ছেন যারা

নিজস্ব প্রতিবেদক

করোনার ভ্যাকসিন

বাংলাদেশে যারা প্রথম দফায় করোনার ভ্যাকসিন পাবেন তাদের তালিকা আজ প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। সোমবার (১১ জানুয়ারি) প্রকাশিত এ তালিকানুযায়ী কোভিড-১৯ স্বাস্থ্যসেবায় সরাসরি সম্পৃক্ত সরকারি, বেসরকারি ও প্রাইভেট স্বাস্থ্যকর্মীরা প্রথমে ভ্যাকসিন পাবেন।

এরপর রয়েছেন মুক্তিযোদ্ধা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, রাষ্ট্র পরিচালনায় কর্মকর্তা-কর্মচারী, সংবাদমাধ্যমকর্মী ও জনপ্রতিনিধিরা।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে প্রথম ধাপে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি ভ্যাকসিন দেশে আসবে। ফেব্রুয়ারি মাসের শুরু থেকেই ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে। প্রথম ডোজ দেয়ার আট সপ্তাহ পরে ভ্যাকসিন গ্রহণকারীদের দ্বিতীয় ডোজ দেয়া হবে।

অক্সফোর্ডের এ টিকা যৌথভাবে ভারতে উৎপাদন ও বিপণনের দায়িত্বে রয়েছে সেরাম ইনস্টিটিউট। আর বাংলাদেশে এই টিকা আনতে সেরামের সঙ্গে চুক্তি করেছে বেক্সিমকো ফার্মা লিমিটেড।চুক্তি অনুযায়ী তিন কোটি ডোজ টিকা দেবে সেরাম। বেক্সিমকো সেই টিকা সরকারের কাছে হস্তান্তর করবে। নিজেরাও বিপণন করতে পারবে।

ভ্যাকসিন পাচ্ছেন যারা

কোভিড ১৯ স্বাস্থ্যসেবায় সরাসরি সম্পৃক্ত চার লাখ ৫২ হাজার ২৭ জন সরকারি স্বাস্থ্যকর্মী প্রথম ধাপে ভ্যাকসিন পাচ্ছেন। কোভিড ১৯ স্বাস্থ্যসেবায় সরাসরি সম্পৃক্ত সকল অনুমোদিত বেসরকারি ও প্রাইভেট খাতের ছয় লাখ স্বাস্থ্যকর্মী প্রথম ধাপে ভ্যাকসিন পাচ্ছেন। একই ধাপে ভ্যাকসিন পাচ্ছেন দুই লাখ ১০ হাজার বীর মুক্তিযোদ্ধা। সম্মুখ সারির আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর পাঁচ লাখ ৪৬ হাজার ৬১৯ জন ভ্যাকসিন পাবেন। এরমধ্যে দুই ধাপে দুই লাখ ৭৩ হাজার ৩১০ জন করে ভ্যাকসিন দেয়া হবে। তিন লাখ ৬০ হাজার ৯১৩ জন সামরিক ও বেসামরিক প্রতিরক্ষা বাহিনীর সদস্য সমান দুই ভাগে প্রথম ও দ্বিতীয় ধাপে ভ্যাকসিন পাচ্ছেন। রাষ্ট্র পরিচালনায় অপরিহার্য কার্যালয়ের ৫০ হাজার কর্মকর্তা-কর্মচারীদের ২৫ হাজার জন প্রথম ধাপে এবং দ্বিতীয় ধাপে ২৫ হাজার জন ভ্যাকসিন পাচ্ছেন। প্রথম দুই ধাপে ২৫ হাজার জন করে ৫০ হাজার জন সম্মুখসারির গণমাধ্যমকর্মী এ ভ্যাকসিন পাচ্ছেন। প্রথম দুই ধাপে ভ্যাকসিন পাচ্ছেন এক লাখ ৭৮ হাজার ২৯৮ জন নির্বাচিত জনপ্রতিনিধি।

সিটি করপোরেশন ও পৌরসভার সম্মুখসারির দেড় লাখ কর্মচারী প্রথম ধাপে ৭৫ হাজার এবং দ্বিতীয় ধাপে ৭৫ হাজার করে মোট দেড় লাখ ভ্যাকসিন পাবেন। পাঁচ লাখ ৪১ হাজার ধর্মীয় প্রতিনিধি দ্বিতীয় ধাপে দুই লাখ ৭০ হাজার ৫০০ এবং পঞ্চম ধাপে একই পরিমাণ ভ্যাকসিন পাবেন। মৃতদেহ সৎকার কাজে নিয়োজিত ৭৫ হাজার ব্যক্তি প্রথম ধাপে ৩৫ হাজার ৫০০ এবং দ্বিতীয় ধাপে ৩৫ হাজার ৫০০ করে মোট ৭৫ হাজার ভ্যাকসিন পাবেন। জরুরি পানি, গ্যাস, পয়ঃনিষ্কাশন বিদ্যুৎ, ফায়ার সার্ভিস পরিবহণ কাজে নিয়জিত চার লাখ কর্মচারী প্রথম ও দ্বিতীয় ধাপে দুই লাখ করে চার লাখ ডোজ ভ্যাকসিন পাবেন। স্থল, নৌ ও বিমান বন্দরের দেড় লাখ কর্মী প্রথম ধাপে ৭৫ হাজার এবং দ্বিতীয় ধাপে ৭৫ হাজার করে মোট দেড় লাখ ডোজ ভ্যাকসিন পাবেন। প্রবাসী অদক্ষ এক লাখ ২০ হাজার শ্রমিক প্রথম দুই ধাপে ৬০ হাজার ডোজ করে ভ্যাকসিন পাবেন। দেশের জেলা ও উপজেলাসমূহে জরুরি জনসেবায় সম্পৃক্ত সরকারি চার লাখ কর্মচারী প্রথম ও দ্বিতীয় ধাপে দুই লাখ করে চার লাখ ডোজ ভ্যাকসিন পাবেন। এক লাখ ৯৭ হাজার ৬২১ জন ব্যাংক কর্মকর্তা-কর্মচারী প্রত্যেকে এক ডোজ করে ভ্যাকসিন পাবেন দ্বিতীয় ধাপে। স্বল্প রোগ প্রতিরোধ ক্ষমতার ছয় লাখ ২৫ হাজার জনগোষ্ঠী কোভিড ভ্যাকসিন পাচ্ছেন।

দেশে ৮০ বছরের বেশি বয়স্ক মানুষের সংখ্যা ১৩ লাখ ১৩ হাজার ৯৭৩ জন। তাদের সবাইকে প্রথম ধাপে টিকা দেয়া হবে। প্রথম ধাপে টিকা পাবেন ৭৭ থেকে ৭৯ বছর বয়ষ্ক বৃ্দ্ধরা। যাদের সংখ্যা ১১ লাখ তিন হাজার ৬৫৩ জন। বাফার, ইমারজেন্সি, আউট ব্রেক প্রথম ধাপে ৭০ হাজার জন। এছাড়া ফুটবল, ক্রিকেট, হকিসহ জাতীয় পর্যায়ের সকল খেলোয়াড়কে প্রথম ধাপে ১০ হাজার ৯৩২ টি করে প্রথম ও দ্বিতীয় ধাপে মোট ২১ হাজার ৮৬৩ জনকে টিকা দেয়া হবে। পাশাপাশি বাফার, ইমার্জেন্সি, আউটব্রেকে প্রথম ধাপে ৭০ হাজার, দ্বিতীয় ধাপে ৫০ হাজার ও পঞ্চম ধাপে ৫০ হাজারজনকে টিকা দেয়া হবে।

৭৬ থেকে ৭৯ ও ৬৪ থেকে ৬৬ বছর বয়সীরা পঞ্চম ধাপে টিকা পাবেন। যাদের সংখ্যা যথাক্রমে ২২ লাখ হাজার ৫০০ ও ২৪ লাখ সাত হাজার ৫০০ জন।

শেয়ার করুন
  • 43
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    43
    Shares