২৮ জানুয়ারির মধ্যে এইচএসসির ফল

নিজস্ব প্রতিবেদক

এইচএসসি পরীক্ষা
ফাইল ছবি

করোনা মহামারির কারণে আটকে যাওয়া গত বছরের উচ্চমাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার্থীদের মূল্যায়নের ফল আগামী ২৮ জানুয়ারির মধ্যে ঘোষণা করা হবে।

সোমবার মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত হয় বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। সভায় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিপরিষদের অন্য সদস্যরা সচিবালয় থেকে বৈঠকে যোগ দেন।

universel cardiac hospital

আজকের সভায় ‘মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড (সংশোধিত) আইন, ২০২১’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। অধ্যাদেশ জারির কথা থাকলেও সেই সিদ্ধান্ত থেকে ফিরে আসে মন্ত্রিসভা।

বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘আর মাত্র ছয় দিন পরে জাতীয় সংসদের অধিবেশন বসছে। এজন্য মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে, এখন এটি অধ্যাদেশ না করে সরাসরি ওই অধিবেশনের শুরুতে বিলটি উত্থাপন করে পাস করার ব্যবস্থা করা হবে। এরপর ২৫, ২৬ বড়জোর ২৮ জানুয়ারির মধ্য এইচএসসি পরীক্ষার্থীদের মূল্যায়নের ফল ঘোষণা করা হবে।’

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এইচএসসির ফলাফল তৈরি আছে। এজন্য শিক্ষা মন্ত্রণালয় অর্ডিন্যান্সের প্রস্তাব নিয়ে এসেছিল। কিন্তু মন্ত্রিসভা আসন্ন সংসদে উত্থাপনের জন্য ভেটিংসহ এটি অনুমোদন দিয়েছে।’

মন্ত্রিসভার বৈঠক শেষে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, ১৮ জানুয়ারি সংসদের শীতকালীন অধিবেশনে আইনের সংশোধনী উত্থাপন করা হবে। এরপর সংসদীয় কমিটির রিপোর্টের ভিত্তিতে আইনটি পাস হলে গেজেট প্রকাশ করা হবে। গেজেটের পরই ফল প্রকাশ করা হবে।

এদিকে শিক্ষা বোর্ডগুলো শিক্ষা মন্ত্রণালয়ে ফল জমা দেয়ার জন্য সব প্রস্তুতি শেষ করে এনেছে। অধ্যাদেশ অনুমোদনের পর তাদের টেকনিক্যাল কমিটির একটি বৈঠক করে ফল প্রকাশ করবে।

শেয়ার করুন