রাশিয়ায় ফিরেই গ্রেপ্তার পুতিনবিরোধী নাভালনি

আন্তর্জাতিক ডেস্ক

পুতিনবিরোধী নাভালনি
পুতিনবিরোধী নাভালনি। ছবি : ইন্টারনেট

রাশিয়ায় ফেরার পরই গ্রেপ্তার করা হয়েছে পুতিনের কট্টর সমালোচক এবং প্রধান বিরোধী দলীয় নেতা অ্যালেক্সাই নাভালনিকে। স্থানীয় সময় রবিবার দুপুর ১২টায় তাকে মস্কোর শেরেমিতিয়েভো বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয়। আলেক্সেই নাভালনির মুখপাত্র কীরা ইয়ারমিশ এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছেন।

আটক হওয়ার আগে তার সমর্থকদের উদ্দেশে নাভালনি বলেছেন, ‘আমার বিরুদ্ধে তোলা যাবতীয় অভিযোগ ভুয়ো ও মনগড়া।’ খবর বিবিসির

universel cardiac hospital

মস্কো বিমানবন্দরে বিরোধী রাজনীতিক’কে স্বাগত জানানোর অপেক্ষায় ছিলেন হাজারো কর্মী-সমর্থক। তাদের সামলানোর জন্য মোতায়েন করা হয় অতিরিক্ত দাঙ্গা পুলিশ। বেশ কয়েকজন আটকও হন।

কিন্তু উড়োজাহাজটির গতিপথ পাল্টে শেরেম-তিয়েভো এয়ারপোর্টে নামানো হয়। তার সফরসঙ্গী ছিলেন স্ত্রী জুলিয়া, আইনজীবী, ডজনখানেক সংবাদকর্মী। সেখানে, নাভালনিকে পুলিশের একটি দল আত্মসমর্পণের নির্দেশ দেয়। নতুবা বলপ্রয়োগের হুঁশিয়ারি আসে।

গত আগস্টে আচমকা অসুস্থ হয়ে পড়ায় নাভালনিকে চিকিৎসার জন্য জার্মানি নিয়ে যাওয়া হয়েছিল। তাঁর উপরে বিষপ্রয়োগের অভিযোগ ওঠে ভ্লাদিমির পুতিন প্রশাসনের বিরুদ্ধে। গত বুধবার এই পুতিন-বিরোধী নেতা ঘোষণা করেছিলেন, রুশ প্রশাসনের গ্রেফতারির হুমকি সত্ত্বেও, তিনি রাশিয়া ফিরবেন।

বৃহস্পতিবার রাশিয়ার কারা বিভাগ (এফএসআইএন) এর তরফে জানিয়ে দেওয়া হয়, নাভালনি বার্লিন থেকে মস্কো ফিরলেই তাকে গ্রেফতার করা হবে।

শেয়ার করুন