টস হেরে ব্যাটিংয়ে টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক

সাকিব আল হাসান

সিরিজের শিরোপা আগেই নিশ্চিত করেছে বাংলাদেশ দল। তবু শেষ ম্যাচের গুরুত্ব কমেনি একটুও। কেননা সিরিজটি ওয়ানডে সুপার লিগের অংশ। যেখানে প্রতিটি ম্যাচের জন্য রয়েছে মূল্যবান ১০ পয়েন্ট। সিরিজ থেকে পূর্ণ ৩০ পয়েন্ট পকেটে পুরতে আজ (সোমবার) মাঠে নামছে টাইগাররা। অন্যদিকে পয়েন্টের খাতা খুলতে মরিয়া সফররত ওয়েস্ট ইন্ডিজ।

প্রথম দুই ম্যাচে আগে ব্যাট করে হেরেছিল ক্যারিবীয়রা। তাই আজ টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন মোহাম্মদ। রান তাড়া করে প্রথম দুই ম্যাচ জেতা বাংলাদেশ আজ নামবে আগে ব্যাট করতে।

universel cardiac hospital

এই ম্যাচ জিতলে ওয়েস্ট ইন্ডিজকে দ্বিতীয়বার হোয়াইটওয়াশের গৌরব অর্জন করবে বাংলাদেশ। ক্যারিবীয়দের বিপক্ষে সবমিলিয়ে পাঁচটি সিরিজ জিতলেও, টাইগাররা তাদের হোয়াইটওয়াশ করতে পেরেছে শুধুমাত্র ২০০৯ সালের সফরে। সেবারও তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ। প্রায় এক যুগ পর একই সাফল্যের হাতছানি তামিমদের সামনে।

এছাড়া চলতি সিরিজসহ সবমিলিয়ে মোট ২৬টি সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ। এর মধ্যে ১৩টি সিরিজে কোনো ম্যাচ হারেনি টাইগাররা। আজকে জয় পেলে প্রতিপক্ষকে ১৪ বার হোয়াইটওয়াশ করার স্বাদ পাবে বাংলাদেশ।

ফিরলেন তাসকিন-সাইফ

অল্প কিছু পরিবর্তনের আভাস দেওয়া বাংলাদেশ এনেছে দুটি পরিবর্তন। দলে ফিরেছেন অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিন ও পেসার তাসকিন আহমেদ। এই সিরিজেই অভিষিক্ত হাসান মাহমুদ নেই দলে। তার সঙ্গী হয়েছেন দুই ম্যাচে উইকেট না পাওয়া আরেক পেসার রুবেল হোসেন।

ক্যারিবিয়ানদের আরও দুই অভিষেক

নতুন কাউকে খেলানোর ধারাবাহিকতা তৃতীয় ম্যাচেও ধরে রাখল ওয়েস্ট ইন্ডিজ। চট্টগ্রামে অভিষেক হচ্ছে কিপার-ব্যাটসম্যান জামার হ্যামিল্টন ও পেসার কিওন হার্ডিংয়ের। প্রথম ম্যাচে অভিষেক হয়েছিল ৬ ক্রিকেটারের। পরেরটিতে এক জন। দ্বিতীয় ওয়ানডের দল থেকে বাদ পড়েছেন জশুয়া দা সিলভা ও আন্দ্রে ম্যাককার্থি।

বাংলাদেশ: তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সৌম্য সরকার, মোহাম্মদ সাইফ উদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ।

ওয়েস্ট ইন্ডিজ: জেসন মোহাম্মেদ, সুনিল আমব্রিস, এনক্রুমা বনার, জামার হ্যামিল্টন, রভম্যান পাওয়েল, কাইল মেয়ার্স, কেয়র্ন ওটলি, আলজারি জোসেফ, রেমন রিফার, কিওন হার্ডিং, আকিল হোসেইন।

শেয়ার করুন