ভুল প্লাটফর্মে আছেন মির্জা ফখরুল

বিশেষ কলাম

মির্জা ফখরুল ইসলাম আলমগীর- র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী
মির্জা ফখরুল ইসলাম আলমগীর- র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। ফাইল ছবি

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ৭৪তম জন্মদিনে তাঁর বড় মেয়ে শামারূহ মির্জা যে আবেগঘন ফেসবুক স্ট্যাটাস দিয়েছেন সেটি আমি পড়েছি। সেখানে তিনি লুটপাট, হত্যার বিরুদ্ধে কথা বলেছেন। তাছাড়া লুটেরাদের বিপক্ষে, সাধারণ বঞ্চিত, অবহেলিত মানুষের পক্ষের সরকার প্রতিষ্ঠায় তাঁর বাবার স্বপ্ন এবং সেই স্বপ্ন বাস্তবাযনে প্রতিনিয়ত পরিশ্রম করে যাওয়ার কথা বলেছেন।

তাঁর বক্তব্যের প্রেক্ষিতে বলতে চাই, মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেব নিঃসন্দেহে একজন ভদ্রলোক। কিন্তু গণতন্ত্র ও জনগণের অধিকার প্রতিষ্ঠায় তিনি যে প্লাটফর্ম বেছে নিয়েছেন সেটি কোনো বিবেচনায়ই সঠিক নয়। কেননা সেই প্লাটফর্মটির যাত্রা শুরুই হয়েছে গুম, হত্যা, ক্যু ও ষড়যন্ত্রের মাধ্য দিয়ে। সেখানে নীতি ও আদর্শের কোনো স্থান নেই; আছে শুধু ক্ষমতার মোহ ও স্বাধীনতা বিরোধীদের সঙ্গে আঁতাত। রাষ্ট্রকে ভালোবাসতে না জানলে কিংবা জনকল্যাণ আন্তরিক না হলে কোনো ব্যক্তি বা সংগঠনই ন্যায়সঙ্গত কোনো অধিকার প্রতিষ্ঠায কর‌্যকর ভূমিকা পালন করতে পারে না্।

প্রসঙ্গত বলতে হচ্ছে মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেবদের প্লাটফর্মটির চেয়ারপার্সন দুর্নীতির দায়ে দণ্ডপ্রাপ্ত হয়ে দীর্ঘদিন ধরে কারাবন্দি এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যানও দণ্ডপ্রাপ্ত হয়ে বিদেশে ফেরারী জীবনযাপন করছেন।

কাজেই আমরা মনে করি, সাধারণ মানুষের পক্ষের সরকার প্রতিষ্ঠায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেব যেসব কর্মকাণ্ড পরিচালনা করছেন, একই কাজ যদি বিতর্কিত এই প্লাটফর্মটি পরিত্যাগ করে স্বাধীনতার ও মুক্তিযুদ্ধের পক্ষের কোনো সংগঠন থেকে করতেন তাহলে অধিকতর ফলপ্রশু হত।

শেয়ার করুন