মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ব্লিনকেনকে অনুমোদন সিনেটের

আন্তর্জাতিক ডেস্ক

অ্যান্টনি ব্লিনকেন
অ্যান্টনি ব্লিনকেন। ছবি : সংগৃহীত

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রেসিডেন্ট জো বাইডেন মনোনীত অ্যান্টনি ব্লিনকেনকে অনুমোদন দিয়েছে সিনেট। মঙ্গলবার ব্লিংকেনকে নিয়োগ দেয়ার বিষয়ে সিনেটে ভোটাভুটি হয়। সেখানে ব্লিনকেনের পক্ষে ভোট পড়ে ৭৮টি এবং বিপক্ষে ভোট পড়ে ২২টি।

অনুমোদন পাওয়ার একদিন পরই তিনি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন। সিনেটে তার অনুমোদনের জন্য সাধারণ সংখ্যাগরিষ্ঠতার প্রয়োজন ছিল। খবর রয়টার্সের

universel cardiac hospital

সম্প্রতি বাইডেন তাকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মনোনীত করার পর ব্লিনকেন বলেন, তিনি মিত্রদের সঙ্গে আরও নিবিড়ভাবে কাজ করবেন। ক্ষতিগ্রস্ত আমেরিকান কূটনীতি পুনরুদ্ধারের চেষ্টা করবেন। এছাড়া রাশিয়া, চীন ও ইরানের দ্বারা সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবিলায় ঐক্যফ্রন্ট গড়ে তুলবেন।

১০০ সদস্যের সিনেটে ৫০-৫০ জন করে সমানসংখ্যক সিনেটর রয়েছে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের। তবে কোনো প্রস্তাবে সমান সংখ্যক ভোট পড়লে বাড়তি ভোট দিতে পারবেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। যার কারণে মার্কিন সিনেট ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে রয়েছে।

আটান্ন বছর বয়সী ব্লিনকেন প্রায় ২০ বছর ধরে বাইডেনের সঙ্গে কাজ করছেন। তিনি ওবামা প্রশাসনের ডেপুটি সেক্রেটারি অব স্টেট এবং ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

শেয়ার করুন