বাজারদর : তেল মুরগি ডিমের দাম বাড়লেও সবজিতে স্বস্তি

নিজস্ব প্রতিবেদক

ভোজ্যতেল ও চিনিসহ বিভিন্ন পণ্য
ভোজ্যতেল ও চিনিসহ বিভিন্ন পণ্য। ফাইল ছবি

শীতের শুরুতে কমে যাওয়া মুরগি ও ডিমের দাম শীত থাকতেই বেড়েছে। বেড়ে চলেছে খোলা ভোজ্যতেলের দামও। অপরদিকে বাজার ভরা শীতের সবজি থাকায় দামও সবার নাগালে। সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত আছে গরু ও খাসির মাংসের দাম।

শুক্রবার সকালে রাজধানীর মোহাম্মদপুরের কৃষি মার্কেট, টাউনহল বাজার, মিরপুর-১ ও ২ নম্বর বাজার, মিরপুর কলোনি বাজার ঘুরে বাজার দরের এ চিত্র দেখা গেছে।

universel cardiac hospital

বাজার ঘুরে দেখা যায়, সপ্তাহের ব্যবধানে ডজন প্রতি ১০ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়েছে ডিমের দাম। লাল ডিম প্রতি ডজন বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা, হাঁসের ডিম ১৫০ থেকে ১৬৫ টাকা, দেশি মুরগির ডিমের ডজন ১৮০ থেকে ২০০ টাকা।

১২৫ থেকে ১৩০ টাকার ঘর থেকে বেড়ে প্রতি কেজি ব্রয়লার মুরগি এ সপ্তাহে বিক্রি হচ্ছে ১৩৫ থেকে ১৪০ টাকা। দাম বেড়েছে সোনালি মুরগির। কেজি ২১০ থেকে ২২০ টাকা।

প্রতিকেজি চিনির দাম পাঁচ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৭০ টাকায়। গত সপ্তাহে লিটার প্রতি পাঁচ টাকা বেড়ে প্রতি লিটার খোলা ভোজ্যতেল ১২৫ টাকা দরে বিক্রি হয়েছে। এ সপ্তাহে প্রতি লিটার খোলা ভোজ্যতেল বিক্রি হচ্ছে ১২৭ থেকে ১৩০ টাকায়।

এদিকে কেজি প্রতি দুই থেকে পাঁচ টাকা পর্যন্ত কমেছে সবজির দাম। প্রতিকেজি শিম বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকায়, বেগুন ৩০ থেকে ৪০ টাকা, করলা ৩০ থেকে ৪০ টাকা, ঢেঁড়স ৩০ থেকে ৪০ টাকা, কাঁচা টমেটো ২০ থেকে ২৫ টাকা, মুলা ১৫ টাকা, শালগম ২০ টাকা, বরবটি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে।

এছাড়া গাজর ৩০ টাকা, পাকা টমেটো ৩০ টাকা, শশা বিক্রি হতে দেখা গেছে ৩০ টাকা কেজি দরে। কাঁচা মরিচ প্রতিকেজি ৯০ থেকে ১০০ টাকা।

হালিতে পাঁচ টাকা কমেছে কাঁচকলার দাম। এ সপ্তাহে বিক্রি হচ্ছে ২০ টাকা হালি দরে। লাউ আকারভেদে ২৫ থেকে ৪০ টাকা, ফুলকপি প্রতিপিস ১০ থেকে ২০ টাকা, বাঁধাকপি ২০ থেকে ৩০ টাকা, জালি কুমড়া ৩০ টাকা, মিষ্টি কুমড়া আকারভেদে ২০ থেকে ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

গত সপ্তাহে ৪০ টাকা কেজি দরে বিক্রি হওয়া পেঁয়াজ কেজিতে পাঁচ থেকে ১০ টাকা পর্যন্ত কমেছে। এ সপ্তাহে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকায়। আদা ৮০ টাকা, রসুন ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

বাজারে অপরিবর্তিত আছে গরু ও খাসির মাংসের দাম। প্রতিকেজি গরুর মাংস ৫৫০ থেকে ৫৬০ টাকা, খাসি ও বকরির মাংস ৭০০ থেকে ৭৫০ টাকা ও মহিষের মাংস ৫৫০ থেকে ৫৮০ টাকায় বিক্রি হচ্ছে।

মাছের বাজারেও দামের খুব একটা ওঠানামা নেই। আকারভেদে প্রতি কেজি রুই মাছ দাম বেড়ে বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩৫০ টাকা, শিং ৩০০ থেকে ৪৫০ টাকা, মৃগেল ১১০ থেকে ১৫০ টাকা, মাগুর ৬০০ টাকা, পাঙাস ১২০ থেকে ১৫০ টাকা।

আকার ভেদে ইলিশ মাছ বিক্রি হচ্ছে ৮৫০ থেকে হাজার টাকা দরে। এছাড়া চিংড়ি ৪৫০ থেকে ৬০০ টাকা, বোয়াল ৩৫০ থেকে ৫০০ টাকা, কাতল ১৬০ থেকে ৩০০ টাকা, টাটকিনি ১০০ টাকা, তেলাপিয়া ১৪০ টাকা, সিলভার কার্প ১০০ থেকে ১৪০ টাকা, কৈ দেশি ৫০০ থেকে ৭০০ টাকা, কাচকি ২৫০ থেকে ৪৫০ টাকা, আইর ৫০০, রিডা ২২০ টাকা, কোরাল ৩০০ থেকে ৫০০ টাকা, বাইলা ১২০ টাকা ও রূপচাঁদা মাছ ৫০০ থেকে ৬০০ টাকা, ফোলি ২৫০ থেকে ৪০০ টাকা, পোয়া ১৮০ থেকে ২৫০ টাকা, পাবদা ১৫০ থেকে ২৫০ টাকা, টেংরা ১৮০ থেকে ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

শেয়ার করুন