ওয়েস্ট ইন্ডিজকে ৩৯৫ রানের টার্গেট দিল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

মেহেদী হাসান মিরাজ

চট্টগ্রামে নিজেদের দ্বিতীয় ইনিংসে অধিনায়ক মুমিনুল হকের সেঞ্চুরি এবং উইকেটকিপার ব্যাটসম্যান লিটন দাসের হাফ-সেঞ্চুরির উপর ভর করে ৮ উইকেটের বিনিময়ে ২২৩ রান করে ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। ফলে আগের ইনিংসের লিডসহ ওয়েস্ট ইন্ডিজের জন্য টার্গেট দাঁড়িয়েছে ৩৯৫ রান। জয়ের লক্ষ্যে এখন ব্যাট করছে সফরকারীরা।

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ভালোই শুরু করেছিলেন উইন্ডিজ অধিনায়ক ব্রাথউেইট ও জন ক্যামবেল। উদ্বোধনী জুটিতে তারা সংগ্রহ করেন ৩৯ রান। এরপরই ক্যারবীয় শিবিরে আঘাত আনেন মেহেদী হাসান মিরাজ। ১৬ ও ১৮ তম ওভারে তিনি তুলে নেন ব্রাথউেইট ও জন ক্যামবেলের উইকেট। এ রিপোর্ট লেখা পর্যন্ত সফরকারীদের সংগ্রহ ২ উইকেটে ৪৯ রান। ব্যক্তিগত ৭ ও ৪ রান নিয়ে ব্যাট করছেন মুসলে ও বনার।

universel cardiac hospital

গতকাল ৩ উইকেটে ৪৭ রান নিয়ে দিনশেষ করে চতুর্থ দিনের খেলায় স্বাগতিকদের হয়ে আজ ব্যাট করতে নামেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান মুমিনুল হক এবং মুশফিকুর রহিম। মুশি তার ব্যক্তিগত রানের খাতায় যোগ করেছেন মাত্র ৮ রান। দিনের দশম ওভারের প্রথম বলেই রাখেম কর্নওয়ালের শিকার হন তিনি। আউট হওয়ার পূর্বে করেন ১৮ রান।

দলীয় ৭৩ রানে ৪ উইকেট হারিয়ে বাংলাদেশ যখন ব্যাটিং বিপর্যয়ে ঠিক তখন গুরুত্বপূর্ণ পার্টনরশিপের উপহার দিয়েছেন অধিনায়ক মুমিনুল এবং লিটন দাস। দুজন মিলে করেছেন ১৩৩ রানের জুটি। লিটন দাস ক্যারিয়ারের ষষ্ঠ হাফ-সেঞ্চুরি তুলে নেন। আউট হওয়ার পূর্বে করেন ৬৯ রান। এদিকে মুমিনুল পূর্ণ করেন নিজের টেস্ট ক্যারিয়ারের ১০তম সেঞ্চুরি। আর তাতেই বাংলাদেশের সর্বোচ্চ সেঞ্চুরির মালিক হওয়া গৌরব অর্জন করেন।

লিটন-মুমিনুল আউট হওয়ার পর মিরাজ, তাইজুল এবং নাঈমরা মিলে দলীয় স্কোর ১০ রান যোগ করতে পেরেছেন। আগের ইনিংসে সেঞ্চুরি করা মিরাজ সাজঘরে ফেরেন ৭ রানে। ২ রানে আউট হয়েছেন তাইজুল ইসলাম। আর নাঈম অপরাজিত থাকেন ১ রানে।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ ৩টি করে উইকেট নেন রাখেম কর্নওয়াল এবং জোমেল ওয়ারিকান। এছাড়া দুটি উইকেট নেন শ্যানন গ্যাব্রিয়েল।

এর আগে ম্যাচের শুরুতে টস জিতে ব্যাট করতে নেমে নিজেদের প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৪৩০ রান সংগ্রহ করে মুমিনুল হকের দল। এই ইনিংসে বাংলাদেশের হয়ে একমাত্র সেঞ্চুরি করেন মেহেদী হাসান মিরাজ। জবাবে ব্যাট করতে নেমে সবকটি উইকেটের বিনিময়ে সফররত ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ দাঁড়ায় ২৫৯ রান।

শেয়ার করুন