বোনারকে ফেরালেন মিরাজ

ক্রীড়া প্রতিবেদক

মেহেদী হাসান মিরাজ

ঢাকা টেস্টের খুঁটি গেড়ে ব্যাট করতে থাকা ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটসম্যান এনক্রুমাহ বোনারকে সাজঘরে ফেরানোর মাধ্যমে ম্যাচে নিজের প্রথম উইকেট তুলে নিলেন মেহেদী হাসান মিরাজ। বোনার আউট হয়েছেন ব্যক্তিগত ৯০ রানে। এই রিপোর্ট লেখা পর্যন্ত ৬ উইকেটের বিনিময়ে সফরকারীদের সংগ্রহ দাঁড়িয়েছে ২৯৮ রান।

দ্বিতীয়দিনের খেলায় বৃহস্পতি ব্যাট করতে নামেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান বোনার এবং ডা সিলভা। ব্যাট হাতে দুর্দান্ত খেলতে থাকা এই দুই ক্যারিবীয় ব্যাটসম্যানের হাত ধরে বড় সংগ্রহের দিকেই এগোচ্ছিল উইন্ডিজ। দুজনে গড়েন ৮৮ রানের জুটি।

universel cardiac hospital

দ্বিতীয় দিনের ১২তম ওভারে মিরাজের করা দ্বিতীয় বলে মোহাম্মদ মিথুনের হাতে ক্যাচ তুলে বিদায় নেন বোনার। তার ৯০ রানের ইনিংসটি ৭টি চারে সাজানো। পরে উইকেটে ব্যাট করতে আসা আজহারি জোসেফকে নিয়ে দলীয় স্কোর বাড়িয়ে নিচ্ছেন সিলভা। আর সেই সঙ্গে ক্যারিয়ারে নিজের দ্বিতীয় টেস্ট হাফ-সেঞ্চুরি পূর্ণ করেছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। অপরাজিত রয়েছেন ৫৮ রানে। আর আজহারি রয়েছেন ১৯ রান করে।

এর আগে বুধবার দিনের শুরুতে টস জিতে ব্যাট করতে নামে সফররত ওয়েস্ট ইন্ডিজ। ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত খেলতে থাকে ক্যারিবীয়রা। দলীয় ৬৬ রানে তারা প্রথম উইকেট হারায়। তাইজুল ইসলামের বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান ক্যারিবীয় ওপেনার জন ক্যাম্পবেল। এরপর দ্বিতীয় উইকেটে ব্যাট করতে আসা শেইন মোসেলেকে সঙ্গে নিয়ে প্রথম সেশন শেষ করেন অধিনায়ক ব্র্যাথওয়েট। এ সময় তাদের সংগ্রহ ছিল ১ উইকেটে ৮৪ রান।

দ্বিতীয় সেশনে ফিরে আর প্রথম সেশনের ভুল করেননি বাংলাদেশের বোলাররা। তারা আরও ২৯ ওভার ব্যাটিং করে স্কোরবোর্ডে যোগ করতে পেরেছে ৬২ রান, বিপরীতে হারিয়েছে ৩টি উইকেট। যার দুইটিই রাহির শিকার। অন্য উইকেট দখল করেছেন খণ্ডকালীন মিডিয়াম পেসার সৌম্য সরকার।

দলীয় ১০৪ রানে পেসার সৌম্য সরকারের বলে স্লিপে নাজমুল হোসেন শান্তর হাতে ক্যাচ হন ক্যারিবীয় অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। ৪৭ রান করেছেন তিনি। পরের উইকেটে চট্টগ্রামে ইতিহাস গড়ার দুই নায়ক কাইল মেয়ার্স ও বোনার জুটি বাধেন।

তবে তাদের রসায়ন জমতে দেননি আবু জায়েদ রাহি। মেয়ার্স-বোনার জুটি টিকেছে ৪০ বল। ইনিংসের ৪৮তম ওভারে তৃতীয় স্পেলে বল হাতে নিয়েই মেয়ার্সকে আউট করে দেন টাইগারদের ডানহাতি পেসার। ওয়াইড স্লিপে দাঁড়িয়ে দারুণ ক্যাচ নিয়ে ৫ রানেই মেয়ার্সের বিদায় নিশ্চিত করেন সৌম্য।

পঞ্চম উইকেট জুটিতে জার্মেইন ব্ল্যাকউড এবং এনক্রুমাহ বোনার মিলে দিনশেষ করার চেষ্টা চালিয়ে যাচ্ছিল। কিন্তু সেটা হতে দেননি টাইগার স্পিনার তাইজুল ইসলাম। বাঁহাতি তাইজুলের করা ইনিংসের ৭২তম ওভারের শেষ বলে ফিরতি ক্যাচ দিয়ে সাজঘরের পথ ধরেন ৭৭ বলে ২৮ রান করা বোনার। তার বিদায়ে ভাঙে ৬২ রানের পঞ্চম উইকেট জুটি। শেষ ঘণ্টায় আবার উইকেটরক্ষক ব্যাটসম্যান জশুয়া ডা সিলভাকে নিয়ে প্রতিরোধ গড়েন বোনার।

শেয়ার করুন