ঢাকা টেস্ট: ব্যাটে-বলে তৃতীয়দিন বাংলাদেশের

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ
ফাইল ছবি

ঢাকা টেস্টে তৃতীয়দিনের প্রথম সেশনে ভালো করতে না পারলেও ব্যাটে-বলে দ্বিতীয় এবং তৃতীয় সেশনে দ্যুতি ছড়িয়েছে বাংলাদেশ। খাতা-কলমের হিসেবে দিনটা ভালোই কেটেছে স্বাগতিকদের। শনিবার তৃতীয় সেশনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে টাইগার স্পিনারদের দুর্দান্ত বোলিংয়ে ৩ উইকেটে ৪১ রান সংগ্রহ করেছে সফরকারীরা। ফলে ব্র্যাথওয়েটদের লিড দাঁড়িয়েছে ১৫৪ রানে। এর আগে নিজেদের প্রথম ইনিংস শেষে সবকটি উইকেট হারিয়ে বাংলাদেশে সংগ্রহ করে ২৯৬ রান।

দুর্দান্ত ব্যাট করে লিটন-মেহেদি দিনের দ্বিতীয় সেশনটা বাংলাদেশের করে দেওয়ার পর তৃতীয় সেশনেও বাংলাদেশের জয় জয়কার। তবে শেষ বিকালে ব্যাটসম্যানদের হাতে ধরে নয়, টাইগার স্পিনারদের কল্যাণে হাসিমুখে গতকাল মাঠ ছেড়েছে মুমিনুলরা।
নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা ওয়েস্ট ইন্ডিজকে শেষ বিকেলে বেশ চাপে রাখে নাঈম-মেহেদি-তাইজুলরা। ইনিংসের চতুর্থ ওভারের খেলায় নাঈমের করা বলে ব্র্যাথওয়েটের পেছনে থাকা লিটন ক্যাচ ধরে আউটের আপিল করলে নাকোচ করে দেন আম্পায়ার। টাইগার অধিনায়ক মুমিনুলের পারমিশনের অপেক্ষা না করেই রিভিউ নেন লিটন কুমার দাস। আল্ট্রায়েজ ক্যামেরাতে ব্যাটে বল লাগার বিষয়টি ধরা পড়লে আউট দিতে বাধ্য হন অনফিল্ড আম্পায়ার। আর তাতেই ফেরেন ব্র্যাথওয়েট। আউট হওয়ার পূর্বে ৬ রান করেন তিনি। দ্বিতীয় উইকেটে ব্যাট করতে নামা মোসেলেকে প্যাভিলিয়নে পাঠান স্পিনার মেহেদি হাসান মিরাজ। ৭ রান করেন তিনি।

universel cardiac hospital

দুই উইকেট হারিয়ে চাপে পড়া উইন্ডিজের হয়ে ক্রিজে খুঁটি গেড়ে ব্যাট করতে থাকা ওপেনার জন ক্যাম্পবেলকেও বেশিক্ষণ খেলতে দেননি তাইজুল। তার করা ইনিংসের ১৭তম ওভারের চতুর্থ বলে রক্ষণাত্মক ভঙ্গিতেই খেলেছিলেন ক্যাম্পবেল। কিন্তু বল ব্যাট স্পর্শ করার পর স্ট্যাম্পেও লাগলে পড়ে যায় বেল। আর তাতেই প্যাভিলিয়নে ফেরতে হন এই ক্যারিবীয় ব্যাটসম্যানকে। আউট হওয়ার পূর্বে ৪৮ বলে ১৮ রান করেন তিনি।

এর আগে রাখিম কর্নওয়ালের ঘূর্ণিতে ২৯৬ রানে অলআউট হয় বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ ৭১ রান করলেন লিটন দাস। দ্বিতীয় সর্বোচ্চ ৫৭ রান করেছেন মেহেদী হাসান মিরাজ। ৫৪ রান করেছেন মুশফিকুর রহিম। ক্যারিবীয় স্পিনার রাখিম কর্নওয়াল ৭৪ রান দিয়ে শিকার করেছেন ৫টি উইকেট। এছাড়া শ্যানন গ্যাব্রিয়েল ৩টি আলজারি যোসেফ ২টি করে উইকেট শিকার করেন। প্রথম ইনিংস শেষে বাংলাদেশ পিছিয়ে ১১৩ রানে।

আজ দিনের প্রথম ব্যাটসম্যান হিসেবে প্যাভিলিয়নে ফেরেন মোহাম্মদ মিথুন। গতকাল দিন শেষে ব্যক্তিগত ৬ রানে অপরাজিত থাকা ‍মিথুন আজ ফিরেন ব্যক্তিগত ১৫ রানে। দলীয় ১৪২ রানে কর্নওয়ালের বলে শর্ট মিডউইকেটে ক্রেইগ ব্র্যাথওয়েটের হাতে ক্যাচ হন তিনি।

এরপর মুশফিকুর রহিম ফিরে যান ব্যক্তিগত ৫৪ রানে। দলীয় ১৫৫ রানে কর্নওয়ালের বলে রিভার্স সুইপ খেলতে গিয়ে মায়ার্সের হাতে ক্যাচ হন তিনি। তারপর থেকে লিটন দাস ও মেহেদী হাসান মিরাজের জুটিতে এগোতে থাকে বাংলাদেশ। প্রথম সেশনে জুটি বাঁধা এই দুই ব্যাটসম্যান মিলে দ্বিতীয় সেশন পার করে দেন।

কিন্তু তৃতীয় সেশনে আবার ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। কর্নওয়ালের করা একই ওভারে ফিরে যান লিটন দাস ও নাঈম হাসান। ৯২তম ওভারে ব্লাকউডের হাতে ক্যাচ হন লিটন। পঞ্চম বলে নাঈমও ক্যাচ হন এই ব্লাকউডের হাতে। লিটন ৭১ রান করলেও নাঈম রানের খাতা খুলতে পারেননি।

এই দুই ব্যাটসম্যানের বিদায়ের পর মিরাজও টিকতে পারেননি। দলীয় ২৮৩ রানে গ্যাব্রিয়েলের বলে কাভারে ব্র্যাথওয়েটের হাতে ক্যাচ হন মিরাজ। তার ব্যাট থেকে আসে ৫৭ রান। দলের রান যখন ২৯৬ তখন যোসেফের বলে বোনারের হাতে ক্যাচ হন আবু জায়েদ রাহি।

গত বৃহস্পতিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হয়েছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ। প্রথম দিন টস জিতে ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় দিন শেষ হয় তাদের প্রথম ইনিংস। ৪০৯ রান করে অলআউট হয় ক্যারিবীয়রা।

শেয়ার করুন