আন্দোলন কেবল শুরু : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

দ্বিতীয়বারের মতো সিনেটে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ওঠা অভিশংসন প্রস্তাবের পক্ষে পর্যাপ্ত ভোট না পড়ায় বাতিল হয়েছে। এরপরই নিজের পক্ষে আরেকবার সাফাই গেয়ে ট্রাম্প জানিয়েছেন, ‘মেইক আমেরিকা গ্রেট এগেইন আন্দোলন কেবল শুরু হলো’।

অভিশংসনের হাত থেকে দ্বিতীয়বারের মতো রক্ষা পাওয়ার পর এক বিবৃতিতে ট্রাম্প বলেন, ‘তার মতো অন্য কোনো মার্কিন প্রেসিডেন্টকে এমন কিছুর মধ্য দিয়ে যেতে হয়নি।’

universel cardiac hospital

বিবৃতিতে ট্রাম্প বলেন, ‘অনেক কাজ করা বাকি। এবং আমেরিকার উজ্জ্বল ও সীমাহীন ভবিষ্যতের জন্য শীঘ্রই একটি পরিকল্পনা নিয়ে আমরা ফিরব।’ খবর আল জাজিরার

ডেমোক্র্যাটদের লক্ষ্য করে ট্রাম্প বলেন, এটি অত্যন্ত দুঃখজনক মন্তব্য যে, আমেরিকার একটি রাজনৈতিক দলকে আইনের শাসনের অবজ্ঞা করা, আইন প্রয়োগকারীকে অপমান করা, উৎসাহী জনতার ও দাঙ্গাকারীদের অজুহাত দেখাতে বিনামূল্যে পাস দেয়া হয়। তারা ন্যায়বিচারকে রাজনৈতিক প্রতিহিংসার হাতিয়ারে রূপান্তরিত করেছে। যারা তাদের সঙ্গে একমন নন তাদেরকে দমন করতে চান তারা। আমি সবসময় আইনের শাসনের প্রতি চ্যাম্পিয়ন হওয়ার ব্যাপারে অটল ছিলাম এবং থাকবো।

বিবৃতিতে ট্রাম্প তার আইনি দল এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সমস্ত সিনেটর এবং কংগ্রেসের সমস্ত সদস্যকেও ধন্যবাদ জানিয়েছেন।

শনিবার সিনেটে ট্রাম্পকে অভিশংসনের উদ্দেশ্যে তোলা প্রস্তাবে পক্ষে ভোট পড়ে ৫৭টি। বিপক্ষে ৪৩টি। তবে ট্রাম্পকে অভিযুক্ত করতে মোট ৬৭ সিনেটরের ভোটের প্রয়োজন ছিলো।

ট্রাম্প যদি অভিশংসিত হতেন তাহলে পরবর্তীতে আর প্রেসিডেন্ট প্রার্থী হতে পারতেন না। সেই হিসাবে ট্রাম্পের জন্য এখনো পথ খোলা রইলো। তবে অভিশংসন ভোটের পর রিপাবলিকান সিনেটর মিচ ম্যাককনেল এক বিবৃতিতে বলেছেন, ক্যাপিটলে হামলার জন্য ট্রাম্পই দায়ী। সিনেটে খালাস পেলেও এখন পর্যন্ত আদালতে তাকে অভিযুক্ত করার সুযোগ রয়েছে।

শেয়ার করুন