পৌরসভা নির্বাচন: এবারও বিপুল ব্যবধানে এগিয়ে আওয়ামী লীগ

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন
ফাইল ছবি

চতুর্থ ধাপে অনুষ্ঠিত দেশের ৫৫টি পৌরসভা নির্বাচনের মধ্যে বেশির ভাগের ফলাফল চলে এসেছে। আগের তিন ধাপের মতো এই ধাপেও বিপুল ব্যবধানে এগিয়ে আছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীরা। বেশির ভাগ পৌরসভায় নৌকা প্রতীকের প্রার্থীরা বিজয়ী হয়েছেন। বেশ কিছু পৌরসভায় সরকারি দলের বিদ্রোহী প্রার্থীরাও জয় পেয়েছেন। এখন পর্যন্ত একটি মাত্র পৌরসভায় (সাতক্ষীরা) বিএনপির প্রার্থী বিজয়ী হওয়ার খবর পাওয়া গেছে।

রোববার সকাল আটটা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলে। চট্টগ্রামের পটিয়াসহ দেশের বিভিন্ন স্থানে সহিংসতার খবর পাওয়া গেছে। এতে নিহত হয়েছেন একজন। আহত হয়েছেন শতাধিক। নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলে ভোট বর্জন করেছেন বিএনপির বেশ কয়েকজন প্রার্থী।

universel cardiac hospital

মত ও পথ প্রতিনিধিদের পাঠানো ফলাফল

ত্রিশাল (ময়মনসিংহ): ময়মনসিংহের ত্রিশাল পৌরসভায় নৌকাকে হটিয়ে তৃতীয়বারের মতো মেয়র নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী এবিএম আনিসুজ্জামান আনিস। জগ প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ১২ হাজার ২০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ মনোনীত নবী নেওয়াজ সরকার পেয়েছেন সাত হাজার ৪৮৬ ভোট।

বান্দরবান: বান্দরবা‌নে পৌর নির্বাচ‌নে আবা‌রও বিজয়ী হ‌য়ে‌ছেন বর্তমান পৌর মেয়র মোহাম্মদ ইসলাম বেবী। তি‌নি নৌকা প্রতীক নি‌য়ে নয় হাজার ৫৬১ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী মোহাম্মদ জাবেদ রেজা ধা‌নের শীষ প্রতীক নি‌য়ে পে‌য়ে‌ছেন চার হাজার ৩৩ ভোট।

লালমনিরহাট: লালমনিরহাট পৌরসভা নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থীকে পরাজিত করে মেয়র পদে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী রেজাউল করিম স্বপন। আওয়ামী লীগের সমর্থন না পেয়ে স্বতন্ত্র হিসেবে নির্বাচন করে নারিকেল গাছ প্রতীকে তিনি পেয়েছেন ১১ হাজার ৩৬ ভোট । তার নিকটতম প্রার্থী আওয়ামী লীগের মোফাজ্জল হোসেন পেয়েছেন ৯ হাজার ৫৫ ভোট।

মাটিরাঙা (খাগড়াছড়ি): মাটিরাঙা পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী মো. শামসুল হক বেসরকারিভাবে দ্বিতীয়বারের মতো মেয়র পদে নির্বাচিত হয়েছেন। তিনি পাঁচ হাজার ৭২৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী এম এম জাহাঙ্গীর আলম পেয়েছেন ৩ হাজার ৭৮০ ভোট।

ঠাকুরগাঁও: ঠাকুরগাঁও পৌরসভায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আঞ্জুমান আরা বেগম বন্যা ২৬ হাজার ৫০২ ভোট পেয়ে প্রথম বেসরকারিভাবে নারী মেয়র নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী শরিফুল ইসলাম পেয়েছেন পাঁচ হাজার ৩৩৩ ভোট।

রাজবাড়ী সদর ও গোয়ালন্দ: রাজবাড়ী সদর পৌরসভায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মো. আলমগীর শেখ তিতু (নারিকেল গাছ প্রতীক) ও গোয়ালন্দে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মো. নজরুল ইসলাম মন্ডল (নৌকা প্রতীক) বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। আলমগীর পেয়েছেন ১৫ হাজার ৯০২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মহম্মদ আলী চৌধুরী পেয়েছেন ৭ হাজার ৩৪৮ ভোট। আর নজরুল ইসলাম মন্ডল পেয়েছেন ছয় হাজার ৯০৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী শেখ মো. নজরুল ইসলাম (জগ প্রতীক) পেয়েছেন ছয় হাজার ২৮৭ ভোট।

রামগতি (লক্ষ্মীপুর): লক্ষ্মীপুরের রামগতি পৌরসভা নির্বাচনে ফের মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এম মেজবাহ উদ্দিন মেজু (নৌকা)। তিনি পেয়েছেন ১০ হাজার ৫২৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্রপ্রার্থী আবি আবদুল্লাহ (নারিকেল গাছ) প্রতীকে পেয়েছেন ৪৫৫ ও বিএনপির মনোনীত প্রার্থী সাহেদ আলী পুটু (ধানের শীষ) প্রতীকে পেয়েছেন ৩৮৭ ভোট।

সাতক্ষীরা: সাতক্ষীরা পৌরসভা নির্বাচনে ২৫ হাজার ৮৮ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হয়েছেন বর্তমান মেয়র ও বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থী তাজকিন আহমেদ চিশতী। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নারিকেল গাছ প্রতীকের স্বতন্ত্র প্রার্থী নাসিম ফারুক খান মিঠু পেয়েছেন ১৩ হাজার ২২১ ভোট।

রাঙামাটি: রাঙ্গামাটি পৌরসভায় দ্বিতীয়বারের মতো মেয়র পদে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আকবর হোসেন চৌধুরী। তিনি ২২ হাজার ৮০৪ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির মামুনুর রশীদ মামুন পেয়েছেন ছয় হাজার ৯৩৫ ভোট।

চুনারুঘাট (হবিগঞ্জ): হবিগঞ্জের চুনারুঘাট পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সাইফুল আলম রুবেল নৌকা প্রতীকে বেসরকারিভাবে ছয় হাজার ৭৮২ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী ও বর্তমান মেয়র নাজিম উদ্দিন শামসু ধানের শীষ প্রতীকে পেয়েছেন তিন হাজার ৫৭৫ ভোট।

ফরিদগঞ্জ ও কচুয়া (চাঁদপুর): চাঁদপুরে ফরিদগঞ্জ পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আবুল খায়ের পাটোয়ারী ও কচুয়া পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী নাজমুল আলম স্বপন বিজয়ী হয়েছেন। আবুল খায়ের পাটোয়ারী পেয়েছেন ১৭ হাজার ভোট এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির ধানের শীষ প্রতীকের প্রার্থী ইমাম হোসেন পাটোয়ারী পেয়েছেন এক হাজার ৭০৮ ভোট। আর নাজমুল আলম স্বপন ১০ হাজার ২১৫ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী আহসান হাবীব প্রাঞ্জল পেয়েছেন ৯৯৫ ভোট।

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া): রাহ্মণবাড়িয়ার আখাউড়া পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. তাকজিল খলিফা বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তাকজিল খলিফা পেয়েছেন ১৫ হাজার ১৪৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত প্রার্থী ধানের শীষ প্রতীকে মো. জয়নাল আবেদীন আব্দু পেয়েছেন ৭৭৮ ভোট।

জীবননগর ও আলমডাঙ্গা (চুয়াডাঙ্গা): চুয়াডাঙ্গার জীবননগর পৌরসভা নির্বাচনে নৌকা প্রতীকে ১৩ হাজার ৯১৭ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী রফিকুল ইসলাম রফিক। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির মনোনীত প্রার্থী শাহাজাহান কবীর ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৭৭৬ ভোট। অপরদিকে চুয়াডাঙ্গার আলমডাঙ্গা পৌরসভা নির্বাচনে আবারও জয়ী হয়েছেন তিনবারের নির্বাচিত মেয়র (নৌকা প্রতীক) হাসান কাদির গনু। সাত হাজার ৬৫২ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত আওয়ামী লীগের মনোনীত এই প্রার্থী। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী বীর মুক্তিযোদ্ধা এম সবেদ আলী মোবাইল প্রতীকে পেয়েছেন ছয় হাজার ১২৩ ভোট।

নেত্রকোনা: নেত্রকোনায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. নজরুল ইসলাম খান বেসরকারিভাবে জয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ২৯ হাজার ১২৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির আব্দুল্লাহ আল মামুন পেয়েছেন নয় হাজার ৭৩৯ ভোট।

কানাইঘাট (সিলেট): সিলেটের কানাইঘাট পৌরসভা নির্বাচনে মেয়র পদে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন নৌকা প্রতীকের প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র লুৎফুর রহমান। তিনি পেয়েছেন তিন হাজার ৮২৮টি ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সোহেল আমিন জগ প্রতীকে পেয়েছেন তিন হাজার ৬৮৬ ভোট।

রাণীশংকৈল (ঠাকুরগাঁও): ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল পৌরসভায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোস্তাফিজুর রহমান দুই হাজার ৯৯৩ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মোকাররম হোসাইন পেয়েছেন দুই হাজার ৩৬৯ ভোট।

তাহেরপুর (রাজশাহী): রাজশাহীর তাহেরপুর পৌরসভা নির্বাচনে আবারও বিজয়ী হয়েছেন বর্তমান মেয়র অধ্যক্ষ আবুল কালাম আজাদ। নৌকা প্রতীকে তিনি পেয়েছেন ১০ হাজার ৮৩৯ ভোট। আর বিএনপির প্রার্থী আ ন ম সামসুর রহমান মিন্টু ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৯০৩টি ভোট।

ফুলপুর (ময়মনসিংহ): ময়মনসিংহের ফুলপুর পৌরসভায় আওয়ামী লীগ সমর্থিত নৌকা প্রতীকের মেয়র প্রার্থী শশধর সেন ছয় হাজার ৪৬৪ ভোটে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধী স্বতন্ত্রপ্রার্থী মো. রাকিবুল হাসান (নারিকেল গাছ) প্রতীকে পেয়েছেন তিন হাজার ৭১৩ ভোট।

বাগেরহাট: বাগেরহাট পৌরসভা নির্বাচনে চতুর্থ বারের মতো মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী খান হাবিবুর রহমান। তিনি পেয়েছেন ১৮ হাজার ৮৯৪ ভোট। তার নিকটতম বিএনপির প্রার্থী মো. সাঈদ নিয়োজ হোসেন শৈবাল পেয়েছেন ৩৩৯ ভোট।

বড়াইগ্রাম নাটোর: নাটোরের বড়াইগ্রাম পৌরসভায় আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের মাজেদুল বারী নয়ন মেয়র হিসেবে নির্বাচিত হয়েছেন। তিনি পেয়েছেন ১০ হাজার ২৩ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির ইসাহাক আলী পেয়েছেন ১৩৭৭ ভোট।

মেলান্দহ (জামালপুর): এ পৌরসভায় আওয়ামী লীগের প্রার্থী ও বর্তমান মেয়র শফিক জাহেদী রবিন ১৩ হাজার ৪৬০ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনিত ধানের শীষ প্রতিকের মেয়র প্রার্থী মো. মনোয়ার হোসেন হাওলাদার পেয়েছেন ৩৪১৮ ভোট। এছাড়া ইসলামী আন্দোলনের হাতপাখা প্রতীকের মেয়র প্রার্থী লিয়াকত আলী পেয়েছেন ২৪৮ ভোট।

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ): এ পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী সৈয়দ মনিরুল ইসলাম বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তিনি ১৫ হাজার ৭৪১ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী ওজিউল ইসলাম (ওজুল মিঞা) পেয়েছেন ৯ হাজার ৯৯৯ ভোট।

শেরপুর ও শ্রীবরদী: শেরপুর জেলার এ দুই পৌরসভার নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীরা বিজয়ী হয়েছেন। এর মধ্যে শেরপুরে গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন ২৯ হাজার ৬৩৬ ভোট পেয়েছেন। আর শ্রীবরদীতে মোহাম্মদ আলী লাল মিয়া ৬ হাজার ৬৯০ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

শেয়ার করুন