শেয়ারবাজারে প্রথম ঘণ্টায় লেনদেন তিনশ কোটি ছাড়াল

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজার
ফাইল ছবি

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) লেনদেনের শুরুতে দেশের শেয়ারবাজারে বড় ধরনের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। প্রথম ঘণ্টার লেনদেনে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় উত্থান হয়েছে।

সূচক ঊর্ধ্বমুখী হওয়ার পাশাপাশি লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। সেই সঙ্গে ভালো অবস্থানে রয়েছে লেনদেনের গতি। প্রথম ঘণ্টাতেই ডিএসইতে লেনদেন তিনশ কোটি টাকা ছাড়িয়ে গেছে।

universel cardiac hospital

এদিন বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বৃদ্ধির মধ্য দিয়ে ডিএসইতে লেনদেন শুরু হয়। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে দাম বৃদ্ধির তালিকাও বড় হয়। এতে প্রথম ৪০ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫০ পয়েন্টের ওপরে বেড়ে যায়।

তবে এরপর সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কিছুটা কমে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত সকাল ১১টা ১৬ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৮ পয়েন্ট বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ১ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ১৯ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বৃদ্ধির তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৭৩টির। আর ১০০টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৩৯৫ কোটি ৩৩ লাখ টাকা।

আরেক শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬৯ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১৩ কোটি ৯০ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১১৫ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৩টির, কমেছে ২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।

শেয়ার করুন