করোনায় আরও ১৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪৪৩

নিজস্ব প্রতিবেদক

করোনা আক্রান্ত হয়ে মৃতের দাফন
ফাইল ছবি

মহামারি করোনায় আক্রান্ত হয়ে একদিন বাংলাদেশে আরও ১৬ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে ভাইরাসটি শনাক্ত হয়েছে আরও ৪৪৩ জনের দেহে। উল্লেখিত সময়ে সুস্থ হয়েছেন আরও ৬৩৩ জন।

আজ বুধবার বিকালে সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে করোনার সবশেষ এ তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

বিজ্ঞপ্তি অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশের ২১৪টি ল্যাবে ১৬ হাজার ৬১২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত ৩৮ লাখ ৯৩ হাজার ৬৫৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সবমিলিয়ে মোট ৫ লাখ ৪১ হাজার ৮৭৭ জনের দেহে করোনা শনাক্ত হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত একদিনে যারা মারা গেছেন তাদের মধ্যে ১২ জন পুরুষ ও চারজন নারী। এর মধ্যে এক থেকে ৪১-৫০ বছর বয়সী চারজন, ৫১-৬০ বছর বয়সী চারজন এবং ষাটোর্ধ্বে আটজন রয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে গত এক দিনে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ৬৩৩ জন রোগী করোনা থেকে সুস্থ হয়েছেন। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে হয়েছে ৪ লাখ ৮৯ হাজার ২৫৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২ দশমিক ৬৭, গতকাল ছিল ২ দশমিক ৬৮ শতাংশ। এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৯২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ২৯ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ।

গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছিল। তা সোয়া ৫ লাখ পেরিয়ে যায় গত ১৪ জানুয়ারি। এর মধ্যে গতবছরের ২ জুলাই ৪ হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনের সর্বোচ্চ শনাক্ত।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গতবছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২৯ ডিসেম্বর তা সাড়ে সাত হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে গত বছরের ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু। এরপর থেকে আস্তে আস্তে কমতে শুরু করে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা।

শেয়ার করুন
  • 6
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    6
    Shares