‘ইরানের ওপর থেকে দ্রুত নিষেধাজ্ঞা তুলে নিতে হবে’

আন্তর্জাতিক ডেস্ক

চীন

যুক্তরাষ্ট্রকে ইরানের ওপর থেকে অবৈধ ও একতরফা নিষেধাজ্ঞা দ্রুত প্রত্যাহার করার আহ্বান জানিয়েছে চীন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার টুইটারে দেয়া এক পোস্টে বলেছে, যুক্তরাষ্ট্রকে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা দ্রুত তুলে নিতে হবে। পাশাপাশি পরমাণু সমঝোতা পরিপূর্ণভাবে বাস্তবায়নে সহযোগিতা করতে হবে।

নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পরমাণু সমঝোতায় ফিরে আসার জন্য কয়েকটি পদক্ষেপ নেয়ার পর চীন এই প্রতিক্রিয়া জানিয়েছে।

universel cardiac hospital

শুক্রবার বার্ষিক মিউনিখ নিরাপত্তা সম্মেলনে ওয়াশিংটন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেয়া এক বক্তৃতায় বাইডেন তার প্রশাসনের প্রস্তুতির কথা জানান।

বাইডেন বলেছেন, ২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দেশগুলোর সঙ্গে আবার আলোচনায় বসতে তার দেশ প্রস্তুত রয়েছে।

ওই সমঝোতা থেকে ট্রাম্প একতরফাভাবে বেরিয়ে যাওয়ার প্রায় তিন বছর পর চুক্তি ফেরার ইঙ্গিত দিলেন বাইডেন।

ইরান পরমাণু চুক্তি একটা ‘বাজে’ চুক্তি’ অভিহিত করে ২০১৮ সালের মে মাসে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন ট্রাম্প। সেই সঙ্গে ইরানের ওপর আগের সব নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন।

ইউরোপ চুক্তিতে থাকলেও গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক চুক্তিটির ভবিষ্যত নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। কারণ সংশ্লিষ্ট ইউরোপীয় দেশগুলো আমেরিকাকে ছাড়াই এটি বাস্তবায়ন করবে বলে বারবার তেহরানকে প্রতিশ্রুতি দিলেও তারা বাস্তবে তা করতে ব্যর্থ হয়।

ইরানও এক বছর পর্যন্ত ধৈর্য ধরে ২০১৯ সাল থেকে পরমাণু সমঝোতায় দেয়া নিজের প্রতিশ্রুতি থেকে আস্তে আস্তে সরে আসতে শুরু করে।

বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হয়ে আসার পর পরমাণু চুক্তিতে আবার যোগ দেওয়ার বিষয়টি খতিয়ে দেখা শুরু করেন।

সম্প্রতি বাইডেন তার নির্বাচনি প্রতিশ্রুতি থেকে সরে গিয়ে ইরানকে আগে পরমাণু সমঝোতায় পুরোপুরি ফিরে আসার আহ্বান জানান।

শেয়ার করুন