দুই বিশ্বযুদ্ধের চেয়েও করোনায় বেশি মৃত্যু যুক্তরাষ্ট্রে

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু
যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু। ছবি : ইন্টারনেট

করোনা ভাইরাস মহামারির সবচেয়ে বেশি প্রভাব পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত নিহত হয়েছেন ৫ লাখ ১৪ হাজারের বেশি মানুষ। এই সংখ্যা দুই বিশ্বযুদ্ধ এবং ভিয়েতনাম যুদ্ধে যুক্তরাষ্ট্রে যত মানুষের মৃত্যু হয়েছিল তার চেয়েও বেশি।

মার্কিন সংবাদমাধ্যম সিবিএস জানিয়েছে, যুক্তরাষ্ট্রে গত প্রায় এক বছরে করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়েছে। যদিও ঘোষিত এ সংখ্যার চেয়ে প্রকৃত মৃতের সংখ্যা আরো অনেক বেশি।

universel cardiac hospital

আমেরিকার ন্যাশনাল আর্কাইভের তথ্য বলছে, ১৯৫৫ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত ২০ বছর ধরে চলা ভিয়েতনাম যুদ্ধে প্রায় ৫৮ হাজার ২০০ মানুষ নিহত হয় যাদের মধ্যে যুদ্ধের ময়দানেই নিহত হয়েছে ৪৭ হাজার ৪৩৭ জন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে আমেরিকার সেনা নিহত হয়েছে দুই লাখ ৯১ হাজার ৫৫৭ জন। সব মিলে দুই যুদ্ধে প্রায় সাড়ে তিন লাখ মার্কিন সেনা নিত হয়েছে। যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তের প্রথম ১০ মাসে মারা গেছে তিন লাখ এবং গত ডিসেম্বরের মাঝামাঝি থেকে এ পর্যন্ত মারা গেছে আরো দুই লাখ মানুষ।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় সংক্রমিতের সংখ্যা ২ কোটি ৮৮ লাখ ৯৭ হাজার ৭১৮ জন। দেশটিতে করোনায় মারা গেছেন ৫ লাখ ১৪ হাজার ৯৯৬ জন।

শেয়ার করুন