প্রথম ঘণ্টায় সূচকে মিশ্র প্রবণতা, লেনদেনে ধীরগতি

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বাজার
ফাইল ছবি

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্য সূচকের মিশ্র প্রবণতা দেখা দিয়েছে। প্রথম ঘণ্টার লেনদেনে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক বাড়লেও কমেছে ভালো কোম্পানি নিয়ে গঠিত সূচক।

সূচকে মিশ্র প্রবণতা দেখা দিলেও লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। তবে লেনদেনে ধীরগতি দেখা যাচ্ছে। প্রথম ঘণ্টার লেনদেনে দুইশ কোটি টাকার কিছু বেশি লেনদেন হয়েছে।

universel cardiac hospital

এদিন বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মধ্য দিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু হয়। কিন্তু লেনদেনের সময় ১০ মিনিট পার হতেই একের পর এক প্রতিষ্ঠানের দাম কমতে থাকে। এতে এক পর্যায়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩ পয়েন্ট কমে যায়।

তবে ১০ মিনিটের ব্যবধানে আবার ঘুরে দাঁড়ায় শেয়ারবাজার। পতন থেকে বেরিয়ে বেশকিছু প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকায় নাম লেখায়। ফলে ঊর্ধ্বমুখী হয় সূচক।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১১টা দুই মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ ২ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই-৩০ সূচক কমেছে ২ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া মাত্র ১০৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৯১টির। আর ৯১টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২১৩ কোটি টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪০ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৫ কোটি ৭৭ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১০০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৪টির, কমেছে ৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।

শেয়ার করুন