২৩ এপ্রিল আসছে মেট্রোরেলের প্রথম সেট

নিজস্ব প্রতিবেদক

মেট্রোরেল
ফাইল ছবি

রাজধানীতে গণপরিবহনের চাহিদা পূরণ ও যানজট নিরসনের প্রত্যয় নিয়ে শুরু হয়েছিল মেট্রোরেল লাইনের নির্মাণ কাজ। সময়ের ব্যবধানে কোনো কোনো এলাকায় এখন তা দৃশ্যমান। ২০১৬ সালের ২৬ জুন শুরুর পর বিরামহীন চলমান মেট্রোরেলের কাজ গত বছর বৈশ্বিক মহামারি করোনার প্রভাবে কিছুটা বাধাগ্রস্ত হয়। তবে সময়ের সঙ্গে সঙ্গে মহামারির ধাক্কা কাটিয়ে ফের চাঙ্গা হতে শুরু করেছে মেট্রোরেল প্রকল্প। এখন দুই শিফটে রাত-দিন কাজ চলে সেখানে।

তাই ফের গতি ফিরেছে ‘এমআরটি লাইন-৬’ (উত্তরা থেকে মতিঝিল) প্রকল্পে। এটিই দেশের প্রথম উড়াল মেট্রোরেল রুট। জানুয়ারি পর্যন্ত এ রুটের সার্বিক গড় অগ্রগতি ৫৬ দশমিক ৯৪ শতাংশ। এমআরটি লাইন-৬ এর জন্য জাপান থেকে মেট্রো ট্রেন সেট আসবে জাপান থেকে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২৩ এপ্রিল উত্তরার দিয়াবাড়ি ডিপোতে আসার কথা রয়েছে সেটটির।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সঙ্গে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন ছিদ্দিক গত ১৭ ফেব্রুয়ারি উত্তরার দিয়াবাড়ির ডিপো এলাকা পরিদর্শন করেন।

দিয়াবাড়ির গোলচত্বরের উত্তরদিকের ডিপোতে রাখা হবে মেট্রো ট্রেনের বগিগুলো। সেখানে দাঁড়িয়ে এমডি বলেন, আমরা এখন ডিপো এলাকাতে অবস্থান করছি। এই এলাকাতে প্রায় ২০০ বিঘার মতো মেট্রোরেলের জায়গা আছে। একটি ডিপো করতে হলে ৫২টি স্থাপনা করতে হয়। এখন আমরা যে জায়গাটাতে দাঁড়িয়ে আছি, এখানে আগামী ২৩ এপ্রিল আমাদের প্রথম মেট্রো ট্রেন সেট এসে থাকবে। এখানে রেলওয়ে লাইন তৈরি করা আছে। ট্রেনটা যখন একটা বৃহৎ যানে করে নিয়ে আসা হবে, সেখান থেকে নামিয়ে এখানে (রেললাইন) দিয়ে দেয়া হবে একটা একটা করে। তারপর সেগুলো টেনে টেনে আমাদের পেছনে যে রেললাইন আছে, সেখানে নিয়ে যাবে।

ডিএমটিসিএল সূত্র জানায়, ২০১৭ সালের ১৩ সেপ্টেম্বর জাপানে শুরু হয় রোলিং স্টক বা রেল কোচ ও ডিপো ইকুইপমেন্টের কাজ। মেট্রো ট্রেনের মকআপ উত্তরা ডিপোতে আসে ২০১৯ সালের ২৬ ডিসেম্বর। আর গত বছরের ২৩ ফেব্রুয়ারি উত্তরা ডিপোর মেট্রোরেল এক্সিবিশন অ্যান্ড ইনফরমেশন সেন্টারে সেটিকে স্থাপন করা হয়। ছয়টি যাত্রীবাহী কোচসম্বলিত প্রথম মেট্রো ট্রেন সেটের নির্মাণ ২০২০ সালের এপ্রিলের প্রথম সপ্তাহে, দ্বিতীয় মেট্রো ট্রেন সেটের নির্মাণ ২০২০ সালের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে এবং তৃতীয়, চতুর্থ ও পঞ্চম মেট্রো ট্রেন সেটের নির্মাণ ২০২০ সালের ডিসেম্বরে সম্পন্ন হয়েছে জাপানে।

চলমান করোনাভাইরাস পরিস্থিতিতে বিশেষ উদ্যোগে থার্ড পার্টি ইন্সপেকশনের মাধ্যমে মেট্রো ট্রেন সেট বাংলাদেশে নিয়ে আসা হচ্ছে। প্রথম মেট্রো ট্রেন সেট জাপানের কোবে বন্দর থেকে যাত্রা শুরু করেছে ২০ ফেব্রুয়ারি এবং বাংলাদেশের মোংলা বন্দর হয়ে উত্তরার ডিপোতে আসবে আগামী ২৩ এপ্রিল।

সূত্র আরও জানায়, দ্বিতীয় মেট্রো ট্রেন সেট কোবে বন্দর থেকে যাত্রা শুরু করবে আগামী ১৫ এপ্রিল এবং ডিপোতে আসবে ১৬ জুন। তৃতীয় মেট্রো ট্রেন সেট জাপান থেকে যাত্রা করবে আগামী ১৩ জুন এবং ডিপোতে পৌঁছাতে পারে ১৩ আগস্ট।

পর্যায়ক্রমে চতুর্থ মেট্রো ট্রেন এবং পঞ্চম মেট্রো ট্রেন সেট শিগগিরই বাংলাদেশে আসবে বলেও জানিয়েছে ডিএমটিসিএল। তবে এই দুই সেটের সম্ভাব্য তারিখ এখনও নির্ধারণ করা হয়নি।

এ বিষয়ে মেট্রোরেল প্রকল্পের এমডি এম এ এন ছিদ্দিক জানান, মেট্রো ট্রেন সেটগুলো বাংলাদেশে পৌঁছানোর পর পর্যায়ক্রমে ইন্টিগ্রেশন টেস্ট শুরু হবে। টেস্ট শেষ হলে ট্রায়াল রান হবে। মেট্রো ট্রেন সেটের এই প্যাকেজের বাস্তব অগ্রগতি ৩৭ শতাংশ।

শেয়ার করুন
  • 28
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    28
    Shares