মিয়ানমারজুড়ে বিদ্যুৎ সরবারহ বন্ধ করে দিল সামরিক সরকার!

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারে সামরিক অভ্যুত্থান
ছবি : ইন্টারনেট

এবার মিয়ানমারের অধিকাংশ অঞ্চলে বিদ্যুৎ সরবারহ বন্ধ করে দিয়েছে দেশটির সামরিক সরকার। তবে সরকারি সংস্থাগুলো বলছে, ‘ব্যবস্থাপনায় বিপর্যয় ঘটা’র কারণে এই পরিস্থিতি তৈরি হয়েছে।

শুক্রবার (৫ মার্চ) স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে টুইটার ও ফেসবুকে মানুষ পোস্ট দিতে থাকেন যে, প্রায় পুরো মিয়ানমারে বিদ্যুৎ বন্ধ করে দেওয়া হয়েছে। এখনও এর কারণ জানি না।

universel cardiac hospital

এর কারণ হিসেবে ইয়াঙ্গুন বিদ্যুৎ সরবরাহ করপোরেশনের পক্ষ থেকে বলা হয়েছে, ‘ব্যবস্থাপনায় বিপর্যয় ঘটার কারণে দেশজুড়ে বিদ্যুৎ বিভ্রাট চলছে।’

মাগওয়ের শহরের বিদ্যুৎ সরবরাহ প্রতিষ্ঠান থেকেও একই রকম কথা বলা হয়েছে।

অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ দমন করতে সামরিক জান্তা সরকার মিয়ানমারে সামাজিক যোগাযোগমাধ্যমের প্লাটফর্মগুলো বন্ধ করে দিয়েছে। এছাড়া রাতের বেলা ইন্টারনেট সংযোগও বন্ধ রাখা হচ্ছে। তবে লোকজন ভিপিএন ডাউনলোড করে বিকল্প উপায়ে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করছেন।

গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পরপরই মিয়ানমারের সরকারি কর্মকর্তা-কর্মচারী, চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, শ্রমিক, শিক্ষক, শিক্ষার্থীসহ সর্বস্তরের পেশাজীবীরা কাজে ইস্তফা দিয়ে রাজপথে বিক্ষোভ শুরু করেন। শান্তিপূর্ণ এই বিক্ষোভ অত্যন্ত সহিংসভাবে দমনের চেষ্টা চালাচ্ছে সামরিক সরকার। এ পর্যন্ত নিরাপত্তা বাহিনীর গুলিতে ৫০ জনেরও বেশি বিক্ষোভকারী নিহত হয়েছেন।

সূত্র: এএফপি

শেয়ার করুন