কওমি মাদ্রাসায় জাতীয় সংগীত গাওয়া ও জাতীয় পতাকা উত্তোলন বাধ্যতামূলক করুন

মোকতাদির চৌধুরী এমপি
র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি।

খবরান্তে প্রকাশ যে, সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানসমূহে জাতীয় সংগীত পরিবেশনা ও জাতীয় পতাকা উত্তোলন বাধ্যতামূলক করার জন্য শিক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ করে প্রস্তাব গ্রহণ করেছে। বিষয়টি আমাদের নজরে আসার পর আমরা খোঁজ নিয়ে দেখলাম যে, মাদ্রাসা শিক্ষা বোর্ডের আওতায় যে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালিত হয়ে আসছে, জাতীয় সংগীত গাওয়া ও জাতীয় পতাকা উত্তোলন পূর্ব থেকেই বাধ্যতামূলক ছিল বা আছে। তাহলে এখন আবার এ প্রশ্ন আসছে কেন? বস্তুত:মাদ্রাসাগুলির মধ্যে কওমি মাদ্রাসা সমূহে জাতীয় সংগীত গাওয়া হয় না, এবং জাতীয় পতাকার বিষয়েও তাদের দৃষ্টিভঙ্গি সুখকর নয়।

দেশে কওমি মাদ্রাসাসমূহের একাধিক শিক্ষা বোর্ড রয়েছে। এই শিক্ষা বোর্ড সমূহের কোনটাই সরকারি শিক্ষা ব্যবস্থার আওতাভুক্ত নয়। এমনকি তারা এসবের ধারও ধারেন না। শুধু তাই নয়,এই বেসরকারি শিক্ষা বোর্ড সমূহের কোনো অনুমোদন না নিয়েই যত্রতত্র কওমি মাদ্রাসা এবং মহিলা কওমি মাদ্রাসা প্রতিষ্ঠা করা হচ্ছে। এই শিক্ষা প্রতিষ্ঠান সমূহে জাতীয় সংগীত গাওয়া হয় না ও জাতীয় পতাকা উত্তোলন হয় না। এইসব মাদ্রাসার শিক্ষার মানও প্রশ্নবোধক। এদের কোনো নিয়ন্ত্রণ নেই।

universel cardiac hospital

আমরা মনে করি এই ধরনের শিক্ষাঙ্গন সমূহের ক্ষেত্রে সরকারের কার্যকর ভূমিকা গ্রহণ আবশ্যক। মাদ্রাসা, মূলত: কওমি মাদ্রাসা প্রতিষ্ঠার ক্ষেত্রে কি ধরনের ব্যবস্থা নেয়া যায়, এগুলিতে (কওমি ধারার শিক্ষাঙ্গনসমূহে) জাতীয় সংগীত ও জাতীয় পতাকা বিষয়ে কি ধরনের পদক্ষেপ গ্রহণ করা যায়, তা সরকারকে ভেবে দেখার জন্য আমরা জোর দাবি জানাচ্ছি। এই বিষয়ে কার্যকর পদক্ষেপ নিতে সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত ও শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি।

শেয়ার করুন