প্রাপ্তবয়স্ক সব নাগরিককে টিকা দেওয়ার নির্দেশ বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক

করোনার টিকা
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সব রাজ্যকেই আগামী ১ মের মধ্যে প্রাপ্তবয়স্ক সক্ষম সব নাগরিককে টিকা দেওয়ার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

বাইডেন বলেন, করোনাভাইরাসের টিকা দেওয়া হলে আগামী ৪ জুলাই স্বাধীনতা দিবসে আমেরিকার মানুষ ছোট আকারে মিলিত হতে পারে।খবর বিবিসির।

universel cardiac hospital

প্রেসিডেন্ট হিসেবে নিজের প্রথম প্রাইমটাইম ভাষণে শুক্রবার তিনি এমন মন্তব্য করেন। তবে তিনি এমন দিনে ভাষণ দিলেন এক বছর আগে এই দিনেই করোনাকে মহামারি হিসেবে চিহ্নিত করা হয়েছিল।

বাইডেন বলেন, আমরা যদি ৪ জুলাইয়ের মধ্যে টিকা নিতে পারি, তা হলে আপনার নিজের, পরিবারের ও বন্ধুদের স্বাধীনতা দিবস উদযাপনে মিলিত হওয়ার ভালো সুযোগ আছে।

তিনি বলেন, তার দেশ শুধু স্বাধীনতা দিবস উদযাপনেই নয়; বরং ‘করোনাভাইরাস থেকেও স্বাধীনতা অর্জনের’ জন্য সক্ষম হবে।

ক্ষমতায় যাওয়ার ১০০ দিনের মধ্যে ১০০ মিলিয়ন আমেরিকানকে টিকা দেওয়ার কথা বলেছিলেন বাইডেন। দেশব্যাপী টিকাদান কার্যক্রম সম্প্রসারণে তিনি যে পরিকল্পনা নিয়েছেন, তাতে টিকাদান কেন্দ্র ও টিকা দেওয়ার জন্য জনবলও বাড়ানো হবে।

এ ছাড়া কিছু ভ্রাম্যমাণ টিম গিয়ে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে টিকা প্রদান করবেন।

বাইডেন তার শপথগ্রহণের ১০০ দিনের মধ্যে ১০ কোটি মানুষকে টিকা দেওয়ার কথা বলেছিলেন। তবে এবার তার ভাষণে তিনি বলেছেন, সেই টার্গেট ৬০ দিনেই অর্জিত হয়েছে।

তিনি স্বাস্থ্যবিধি মানা বিশেষ করে সামাজিক দূরত্ব বজায় রাখা, হাত ধোয়া ও মাস্ক পরতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

এ মাস থেকেই জনপ্রতি এক হাজার ৪০০ ডলার প্রনোদণা দেওয়া শুরু হবে। এর আগে বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসে অনুমোদন পাওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের একটি পরিকল্পনায় স্বাক্ষর করেন।

শেয়ার করুন