মোদির সফরে তিস্তা নিয়ে আলোচনা হবে না: ড. মোমেন

ড. এ কে আব্দুল মোমেন
ড. এ কে আব্দুল মোমেন- ফাইল ছবি

শুধু তিস্তাই নয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরে অমীমাংসিত কোনো ইস্যু নিয়ে আলোচনা হবে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন। ভারতের প্রধানমন্ত্রীর এবারের বাংলাদেশ সফর শুধুমাত্র বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষবার্ষিকী পালন এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের জন্য বলে জানান তিনি।

আজ শুক্রবার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

universel cardiac hospital

পররাষ্ট্রমন্ত্রী বলেন, নরেন্দ্র মোদির ঢাকা সফরে তিস্তা ইস্যুতে কোনো আলোচনাই হবে না। শুধু তিস্তাই নয়, বাংলাদেশ-ভারত অমীমাংসিত দ্বিপাক্ষীয় কোনো ইস্যু নিয়ে আলোচনা হবে না। উনি আসছেন, এতেই আমরা খুশি।

তিনি বলেন, আমরা যেটা চাই সেটা হচ্ছে, এই যে একটি আনন্দ উৎসব, আমাদের এই বড় উৎসবে সবাই এসেছে, আমরা তাতেই আনন্দিত। এটাই তো আমাদের বড় পাওয়া, আর কী চান আপনি? আপনাকে কে কাপড় দিল, ভাত দিল ওইটা নিয়ে বেশি চিন্তিত, ওইগুলা আমরা ম্যানেজ করব। তিস্তা চুক্তি বাস্তবায়ন হয়নি তাদের সমস্যা আছে। আমরা বুঝি, আমরা বোকা নই।।

আব্দুল মোমেন আরও বলেন, করোনাকালে ভারতের প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর বাংলাদেশ। অন্যান্য দেশের রাষ্ট্রপ্রধানরা বাংলাদেশে এসে শুধু ঢাকায় থাকেন। কিন্তু নরেন্দ্র মোদির বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে যাবেন। ২৬ মার্চ তার ঢাকা আসার কথা রয়েছে। পরদিন তার সাতক্ষীরার যশোরেশ্বরী মন্দির, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধ এবং কাশিয়ানী উপজেলার ওড়াকান্দিতে মতুয়া সম্প্রদায়ের একটি মন্দিরে যাওয়ার কথা রয়েছে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এ মাসের ১৭ থেকে ২৬ মার্চ ১০ দিন জাতীয় পর্যায়ে বেশ কিছু অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে শ্রীলঙ্কা, নেপাল, ভুটান, মালদ্বীপ ও ভারতের রাষ্ট্রপ্রধান এবং সরকারপ্রধান আসছেন।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে গতবছরের ১৭ মার্চ জাতীয় পর্যায়ে বড় আকারে অনুষ্ঠান হওয়ার কথা ছিল। সে অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী মোদিরও যোগ দেওয়ার কথা ছিল। কিন্তু মহামারি করোনাভাইরাসের কারণে সব স্থগিত হয়ে যায়।

শেয়ার করুন