কাতার দূতাবাসে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ আরবি অনুবাদ

কাতার প্রতিনিধি

ফাইল ছবি

কাতারের রাজধানী দোহায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের আরবি অনুবাদ সম্বলিত একটি পুস্তিকা উন্মোচন করা হয়েছে। ৭ মার্চ উদযাপন উপলক্ষে বাংলাদেশ দূতাবাস আয়োজিত অনুষ্ঠানমালার অংশ হিসেবে গত ১০ মার্চ দিবসটির গুরুত্ব ও তাৎপর্য বিষয়ক ওয়েবিনারে ভার্চুয়ালি এই পুস্তিকার উন্মোচন করা হয়।

সোমবার (১৫ মার্চ) রাতে কাতারের বাংলাদেশ দূতাবাসের তৃতীয় সচিব এ কে এম মুনীরুজ্জামান চৌধুরী সাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

universel cardiac hospital

পুস্তিকাটির উন্মোচন করে কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জসীমউদ্দিন বলেন, আরবি ভাষায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের অনুবাদ প্রকাশিত হওয়ার ফলে কাতারের নীতিনির্ধারণী মহল থেকে শুরু করে সাধারণ মানুষের মধ্যে এই ঐতিহাসিক বক্তৃতা পৌঁছে দেয়া সম্ভব হবে।

তিনি বলেন, ৭ মার্চের ভাষণ বাঙালির জাতীয় সম্পদ থেকে আজ এক আন্তর্জাতিক সম্পদ হিসেবে স্বীকৃতি লাভ করেছে। আরবি ভাষায় অনুবাদের মধ্য দিয়ে এই ভাষণ সম্পর্কে কাতারের জনসাধারণ জানতে পারবে। আরবি ভাষার পাশাপাশি এই পুস্তিকায় ইংরেজি অনুবাদ ও ভাষণটির মূল বাংলা সন্নিবেশিত হয়েছে।

রাষ্ট্রদূত জসীম উদ্দিন বলেন, ৭ মার্চের বক্তৃতার অন্তর্নিহিত দর্শন ছিল সব ধরনের অন্যায়ের অবসান। সেই দর্শনের ওপর ভিত্তি করে বঙ্গবন্ধু বাঙালির রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক মুক্তির লক্ষ্যে নিজেকে উৎসর্গ করেন।

রাষ্ট্রদূত জাতির পিতার অসমাপ্ত কাজ সম্পন্ন করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের বছরে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান। তিনি জাতির পিতা, জাতীয় চার নেতা, ত্রিশ লাখ শহীদ ও দুই লাখ মা-বোনের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

ওয়েবিনারে আলোচনায় অংশ নিয়ে বক্তারা ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরেন। বক্তারা ৭ মার্চের বক্তৃতাকে বাঙালির মুক্তির সনদ হিসেবে আখ্যায়িত করে বলেন, এই বক্তৃতা পৃথিবীর যেকোনো প্রান্তের নির্যাতিত মানুষের অনুপ্রেরণার উৎস হিসেবে কাজ করবে। বক্তারা বঙ্গবন্ধুকে একজন মহান চিন্তাবিদ, রাজনীতির কবি এবং দার্শনিক হিসেবে আখ্যায়িত করেন।

দুই পর্বে বিভক্ত ওয়েবিনারের প্রথম অংশে অংশ নেন সাবেক রাষ্ট্রদূত মো. আব্দুল হান্নান, কাতার প্রবাসী বিশিষ্ট ঐতিহাসিক ড. হাবিবুর রহমান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন।

ওয়েবিনারের দ্বিতীয় পর্বে কাতার প্রবাসীদের বিভিন্ন সংগঠনের নেতারা উন্মুক্ত আলোচনায় অংশ নেন। দূতাবাসের কাউন্সেলর মাহবুর রহমানের সঞ্চালনায় আয়োজিত এই ওয়েবিনারে প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন।

শেয়ার করুন