শাল্লার ঘটনায় উস্কানিদাতাদের আইনের আওতায় আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আসাদুজ্জামান খান কামাল
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ফাইল ছবি

সুনামগঞ্জের শাল্লার নোয়াগাঁওয়ে সংখ্যালঘুদের বাড়িঘরে হামলা ও লুটপাটের ঘটনায় উস্কানিদাতাদের আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এই ঘটনায় ক্ষতিগ্রস্ত সংখ্যালঘুরা সরকারি সহায়তা পাবে বলেও জানিয়েছেন তিনি।

আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর তেজগাঁওয়ের বটমলী হোমসে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটি আয়োজিত বস্ত্র ও খাবার বিতরণ অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

universel cardiac hospital

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, সুনামগঞ্জের শাল্লায় হিন্দুদের বাড়িঘরে হামলার পর ভুক্তভোগী পরিবার মামলা করবে কি না, সে অপেক্ষায় ছিল স্থানীয় পুলিশ প্রশাসন। তারা মামলা না করায় পুলিশ বাদী হয়ে মামলা করেছে। মামলা নিজস্ব গতিতে চলবে। যারা ক্ষতিগ্রস্ত হয়েছে, সরকারের পক্ষ থেকে তাদের সবধরনের সহযোগিতা করা হবে।

তিনি বলেন, মনে রাখবেন, বাংলাদেশ অসাম্প্রদায়িক চেতনার দেশ। এখানে সাম্প্রদায়িকতা হতে দেয়া হবে না। উস্কানিদাতাদের আইনের আওতায় আনা হবে। বিশৃঙ্খলা রুখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ব্যবস্থা নেবে। দেশে সম্প্রতি বিনষ্টকারীদের কোনো রক্ষা নেই। যারা সম্প্রতি বিনষ্ট করবে, তাদের যেকোনো মূল্যে প্রতিহত করা হবে।

এর আগে গত বুধবার ফেসবুকে একটি পোস্টকে কেন্দ্র করে সুনামগঞ্জের শাল্লার নোয়াগাঁওয়ে হিন্দুদের বাড়িঘরে হামলা ও লুটপাটের ঘটনা ঘটে। এ ঘটনায় পুরো গ্রামে আতঙ্ক বিরাজ করছে।

অন্য এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ দেশে ধর্ম-বর্ণ নির্বিশেষে সব মানুষের সমান অধিকার আছে। যা যুগের পর যুগ ধরে চলে আসছে। এই শান্তি যেন কেউ নষ্ট না করতে পারে, সেজন্য সরকার সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণে গুরুত্ব দিচ্ছে। তারই অংশ হিসেবে নতুন নতুন আইন প্রণয়ন এবং মনিটরিংয়ের জন্য বিশেষজ্ঞ নিয়োগ দেওয়া হয়েছে। তারপরও কেউ কেউ ফেসবুকে পোস্ট দিয়ে ধর্ম বা চেতনায় আঘাত করার চেষ্টা করছে।

এ কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো মন্তব্য করার আগে অবশ্যই সঠিকভাবে চিন্তা-চেতনার আহ্বান জানান মন্ত্রী।

শেয়ার করুন