ইউপি ভোট: ৩৫৩ জনের মনোনয়নপত্র বাতিল

নিজস্ব প্রতিবেদক

ইউনিয়ন পরিষদ নির্বাচন

ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনে ৩৫৩ জনের মনোনয়নপত্র বাতিল করেছেন সংশ্লিষ্ট নির্বাচনী কর্মকর্তারা। প্রথম ধাপের এ নির্বাচনে চেয়ারম্যান পদে ৭০, সংরক্ষিত সদস্য (মহিলা মেম্বার) পদে ৫৮টি এবং সদস্য (মেম্বার) পদে ২২৫ জনের মনোনয়ন বাতিল হয়।

এছাড়া যাচাই-বাছাইয়ের পর চেয়ারম্যান পদে ৩১টি ইউপিতে একক প্রার্থী রয়েছে।

universel cardiac hospital

মাঠপর্যায় থেকে নির্বাচন কমিশনে (ইসি) আসা তথ্য বিশ্লেষণ করে এসব তথ্য জানা গেছে। শুক্রবার (১৯ মার্চ) এসব ইউপিতে মনোনয়ন বাছাই করা হয়।

ইসির তফসিল ঘোষণা অনুযায়ী, আগামী ১১ এপ্রিল প্রথম ধাপে ৩৭১টি ইউপিতে ভোট হবে। ২৪ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে।

ইসি সূত্র জানায়, বৃহস্পতিবার মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ছিল। এদিন চেয়ারম্যান পদে ১ হাজার ৭৫২ জন মনোনয়নপত্র জমা দেন। এরমধ্যে স্বতন্ত্র রয়েছেন ১ হাজার ৯৯ ও দলীয় প্রার্থী ৬৫৩ জন।

এছাড়া সাধারণ সদস্য (মেম্বার) পদে ১৪ হাজার ৪৩৫ জন এবং সংরক্ষিত নারী সদস্য (মহিলা মেম্বার) পদে ৪ হাজার ৩০৩ জন মনোনয়নপত্র জমা দেন।

বাছাই শেষে চেয়ারম্যান পদে ১ হাজার ৬৮০টি, সাধারণ সদস্য (মেম্বার) পদে ১৪ হাজার ২০৬ এবং সংরক্ষিত নারী সদস্য (মহিলা মেম্বার) পদে ৪ হাজার ২৫০ জনের মনোনয়নপত্র বৈধ রয়েছে।

বিএনপি ছাড়া ১১টি নিবন্ধিত রাজনৈতিক দলের প্রার্থী এই নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়। আওয়ামী লীগ মনোনীত ৩৫৮ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। এর মধ্যে চারজনের মনোনয়ন বাতিল হয়।

আর ইসলামী আন্দোলন বাংলাদেশের ২২৭টির মধ্যে ১০টি, জাপার ৩২টির মধ্যে ২টি মনোনয়ন বাতিল হয়। এছাড়া স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে ৫৩ জনের মনোনয়নপত্র বাতিল হয়।

শেয়ার করুন